Monir
প্রকাশ ২৩/০২/২০২২ ০৩:১৫পি এম

মেট্রোরেলের নির্মাণ ব্যয় বাড়ছে

মেট্রোরেলের নির্মাণ ব্যয় বাড়ছে
ad image
স্বপ্নের মেট্রোরেল নির্মাণে সময় বাড়ার পাশাপাশি ব্যয়ও বাড়ানো হচ্ছে। এর পেছনে বেশকিছু কারণ উল্লেখ করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেল সম্প্রসারণ এবং স্টেশনগুলোতে যাত্রীদের উঠানামা; নিরাপত্তা বৃদ্ধি; বয়স্ক, নারী ও প্রতিবন্ধীসহ সব ধরনের যাত্রী পরিষেবার সুযোগ-সুবিধা বাড়াতে অতিরিক্ত ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। এ জন্য নতুন করে ৮ হাজার কোটি টাকা লাগবে।

প্রস্তাবটি অনুমোদতি হলে মেট্রোরেলের মোট নির্মাণ ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা থেকে দাঁড়াবে প্রায় ৩০ হাজার কোটি টাকায়। পাশাপাশি মতিঝিল থেকে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত আরও ১ দশমিক ১৬ কিলোমিটার বেড়ে মেট্রোরেলের আয়তন হবে ২১ কিলোমিটারের বেশি।


যানজট থেকে নগরবাসীকে মুক্তি দিতে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার। প্রকল্পের উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশের কাজ প্রায় শেষের পথে। চলতি বছরের ডিসেম্বর মাসে এই অংশে চলবে মেট্রোরেল। কাজ চলছে প্রকল্পের বাকি অংশেও। প্রকল্পটি নিয়ে যথেষ্ট আগ্রহ রয়েছে নগরবাসীর।


প্রাথমিক পরিকল্পনা অনুসারে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলমান প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত রয়েছে। তবে তার আগেই চলতি বছর এর কাজ শেষ করার পরিকল্পনা ছিল। কিন্তু মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশ বৃদ্ধি ও প্রকল্পের জন্য নতুন করে জমি অধিগ্রহণ এবং গ্রাহক সেবা আরও আধুনিক করতে প্রকল্পের ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ