সাইফুল বারী - (Dhaka)
প্রকাশ ২২/০২/২০২২ ০৫:২৪পি এম

এবছরও বইমেলায় মুসার ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’

এবছরও বইমেলায় মুসার ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’
ad image
এবছরও অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মোবাইল সাংবাদিকতার ওপর মুসা বিন মোহাম্মদের লেখাবই ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল।’ লেখক বইটিতে মোবাইল সাংবাদিকতা সম্পর্কে ধারণা, সম্ভাবনা ও মোবাইলফোন দিয়ে সাংবাদিকতা করার নিয়ম-কানুন তুলে ধরেছেন। প্রকাশনা সংস্থা মূর্ধন্য প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

এটি লেখকের প্রথম বই। বইটির বিষয়ে লেখক বলেন, ‘বহির্বিশ্বে মোবাইল সাংবাদিকতার (মোজো) চর্চা শুরু হলেও আমাদের দেশে মোজো বিষয়টি অনেকটা নতুন। অপ্রতুল ধারণার ফলে দেশে বাংলা ভাষায় মোজো বিষয়ে তেমন বইনেই বললেই চলে। বইটিতে প্রযুক্তিগত জটিলতা ছাড়াই সাংবাদিকতার বুনিয়াদি জ্ঞানের পাশাপাশি মোজো’র ধারণা, প্রেক্ষাপট, বিবর্তন, সুযোগ-সুবিধা, সময়োপযোগিতাসহ অতিপ্রয়োজনীয় মোবাইলঅ্যাপও সরঞ্জামাদি ব্যবহার করে মোবাইলসাংবাদিকতা করার কৌশল সবিস্তারে আলোচনা করা হয়েছে। পাশাপাশি বইটিতে মোজো সাংবাদিকদের মাঠপর্যায়ে সাংবাদিকতার বাস্তব অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে।’

‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় মূর্ধন্য প্রকাশনীর ৪০০ নম্বর স্টল ও রকমারি ডটকমে। মেলার স্টলে বইটির মূল্য ১৮৮ টাকা। আর রকমারি ডটকমে বিক্রি হচ্ছে ১৮৮ টাকায়।

লেখক মুসা বিন মুহাম্মদের জন্ম ও শৈশব কেটেছে টাঙ্গাইলের কালিহাতি উপজেলার আউলিয়াবাদ গ্রামে। তিনি ২০০৭সালে নিজ গ্রাম থেকে এসএসসি ও ২০০৯ সালে এইচএসসিপাস করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় অনার্স ও মাস্টার্স পাস করে ডয়চে ভেলের মিডিয়াস্কলারশিপ নিয়ে একাত্তর টেলিভিশনে সাংবাদিকতা শুরু করেন। এছাড়াও সাংবাদিকতা করেন মানবজমিন ও বণিকবার্তায়। বর্তমানে তিনি নিউজভিত্তিক অ্যাপ ‘রিদ্মিকনিউজ’র হেড অব নিউজ হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ

MD hedaetul Islam - (Sirajganj)
প্রকাশ ২৭/০২/২০২২ ০৯:৫৫পি এম
MD hedaetul Islam - (Sirajganj)
প্রকাশ ০১/০৩/২০২২ ০৯:৪৩পি এম