Ali azim - (Bagerhat)
প্রকাশ ২২/০২/২০২২ ১১:২০পি এম

প্রশিক্ষনে অংশ নিতে মোংলা ছেড়েছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ

প্রশিক্ষনে অংশ  নিতে মোংলা ছেড়েছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ
ad image
পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করার লক্ষে বন্ধু প্রতীম দেশ ভারতের বিশাখাপাটনামে অনুষ্ঠিত "এক্স মিলান- ২০২২" অংশ নিতে মোংলা ছেড়েছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ 'বিএনএস ওমর ফারুক।' মঙ্গলবার ২২ ফেব্রুয়ারী দুপুর ১টায় জাহাজটি মোংলা নৌ জেটি থেকে ভারতের বিশাখাপাটনাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। এসময় কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল মোহাম্মদ আনোয়ার হোসেন (এনডি), এনজিপি, পিসিজিএম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজটিকে বিদায় জানান।

জাহাজটি আগামী ২৫ ফেব্রুয়ারী থেকে ৪ মার্চ পর্যন্ত ভারতীয় নৌবাহিনীর আয়োজনে ভারতের বিশাখাপাটনামে অনুষ্ঠিতব্য "এক্স মিলান- ২০২২" এ অংশগ্রহণ করবে। এই "এক্স মিলান-২০২২" এ বিশ্বের প্রায় ৪৬টি দেশের নৌবাহিনী অংশগ্রহণ করবে। বাংলাদেশ নৌবাহিনীর ২৮৪ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করা "বিএনএস ওমর ফারুক" জাহাজটির অধিনায়কের দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন এ বি এম জাকিউল হাসান ভূঁঞা (সি) পিএসসি বিএন। এই সমুদ্র যাত্রা বিএনএস ওমর ফারুক প্রায় ৫২০ নটিক্যাল মাইল বা প্রায় ৯৬২ কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দেবে বলে আশা করা যায়।

এ মহড়ায় বাংলাদেশ ও অংশগ্রহণকৃত পৃথিবীর প্রায় ৪৬টি দেশের নৌবাহিনীর মধ্যে বর্ণিত এক্স মিলান- ২০২২ এর ফলে কুটনৈতিক সম্পর্কোন্নোয়ন, সমুদ্রপথে জলদস্যুতা, মাদক ও চোরাচালান, মানব পাচার, অবৈধ মৎস্য আহরণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড রোধে সহায়ক ভূমিকা রাখার পাশাপাশি দেশের মর্যাদা ও ভাবমূর্তি বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে।

এছাড়াও উক্ত মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও বিশ্বের ৪৬টি দেশের নৌবাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে এবং নৌবাহিনীর সদস্যদের পেশাগত মান, দক্ষতা ও কর্মপরিধি বহুলাংশে বৃদ্ধি পাবে বলে প্রতীয়মান। মহড়া শেষে জাহাজটি আগামী ৬ মার্চ দেশে প্রত্যাবর্তন করবে বলে আশা করা যায়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ