Mahbub Sarker - (Comilla)
প্রকাশ ২১/০২/২০২২ ১১:৫৪পি এম

আমিরাতে বিশ্বের ২৫ দেশের অভিবাসী কবিদের "রক্তের বর্ণমালা" কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

আমিরাতে বিশ্বের ২৫ দেশের অভিবাসী কবিদের "রক্তের বর্ণমালা" কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন
ad image
মহান ২১শে ফেব্রুয়ারি "শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা" দিবস উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে তাজমহল হোটেল হলরুমে "রক্তের বর্ণমালা" ও "বাঙালির বাংলা সন হোক মুজিবাব্দ" দুটি গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়। খ্যাতিমান কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ সাহিত্যানুরাগীরা উপস্থিত ছিলেন।আবুধাবি FAB1 ব্যাংক ম্যানেজার জাতীয় কবিতা মঞ্চ আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা লেখক সাংবাদিক মোহাম্মদ জাফর উদ্দিন ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি শেখ খলিফা বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজ আবুধাবির প্রিন্সিপাল ও জাতীয় কবিতা মঞ্চ সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবু তাহের বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক প্রধান বক্তা জাতীয় কবিতা মঞ্চ,সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির সাহিত্য ও গবেষণা বিষয়ক উপদেষ্টা প্রফেসর ডাঃ শেখ শামসুর রাহমান পিএইচডি।

প্রধান আলোচক যশোর সমিতির সম্মানিত সভাপতি ও বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবি সহ সভাপতি আবদুস সামাদ এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবুধাবি বাংলাদেশ দূতাবাসের গণসংযোগ কর্মকর্তা উদীয়মান কবি ও লেখক মু ফরহাদ হুসাইন কবি মোঃ সরোয়ার রানা কবি হাবিব রহমান কবি মোস্তাফিজ ছবিয়াল বোরহান উদ্দিন মোহাম্মদ সেলিম মোহাম্মদ মবিন প্রমূখ। জাতীয় কবিতা মঞ্চ, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির সভাপতি কবি ও কলামিস্ট মুহাম্মদ মুসা'র সম্পাদনায় ২৫ দেশের অভিবাসী কবিদের "রক্তের বর্ণমালা"কাব্যগ্রন্থ রচিত হয়।

কাব্যগ্রন্থে বাংলাভাষা, দেশাত্মবোধক দ্রোহ প্রেম বিদ্রোহ গ্রাম বাংলার রুপ কথার বিন্যাস ঘটেছে। রক্তের বর্ণমালা" কাব্যগ্রন্থটি সকল ভাষা শহীদদের প্রতি উৎসর্গিত করা হয়েছে।

পবিত্র কোরআন তেলাওয়াত মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয় ১৯৫২ সালে মহান ভাষা শহীদদের প্রতি ১ মিনিট নীরবতা পালন করার পর জাতীয় সংগীত পরিবেশন করা হয়।আমার ভাইয়ের রক্তে রাঙানো, একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি।।সমবেত কন্ঠে গানটি পরিবেশন করা হয়। "রক্তের বর্ণমালা ও বাঙালির বাংলা সন হোক মুজিবাব্দ" দুটি গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়।অনুষ্ঠানের সভাপতি কবি ও কলামিস্ট মুহাম্মদ মুসার সমাপনী বক্তব্যের প্রদান করেন। ভাষা শহীদদের আত্নার শান্তি কামনা করে মোনাজাত ও আগত অতিথিবৃন্দের সম্মানে নৈশভোজ আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠানে পরিসমাপ্তি ঘটে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ