নুরুজ্জামান 'লিটন' - (Naogaon)
প্রকাশ ২০/০২/২০২২ ১২:০৬এ এম

নওগাঁয় পুলিশ সদস্যদের শরীরে ‘বডিওর্ন ক্যামেরা’ চালু

নওগাঁয় পুলিশ সদস্যদের শরীরে ‘বডিওর্ন ক্যামেরা’ চালু
ad image
পুলিশের জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে নওগাঁয় পুলিশ সদস্যদের শরীরে ‘বডিওর্ন ক্যামেরা’ চালু করা হয়েছে।
১৯ ফেব্রুয়ারি,শনিবার দুপুরে নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এটির উদ্বোধন করেন নওগাঁ পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া।
জানা গেছে, প্রথম পর্যায়ে ৩৫টি বডিওর্ন ক্যামেরা জেলা পুলিশে সংযুক্ত করা হয়েছে। পরবর্তীতে দায়িত্বরত সব পুলিশ সদস্যদের শীররে এটি যুক্ত করা হবে। ৪০ মেগাডিক্সেলের হাই রেজুলেশন ক্যামেরাতে একই সঙ্গে অডিও ও ভিডিও করা যাবে।
এছাড়া ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘুরানোসহ ওয়াইফাই, থ্রিজ্রি, ফোরজি ও জিপিএস নেটওয়ার্ক প্রযুক্তির সাহায্যে সরাসরি যে কোনো স্থান থেকে তদারকি করা যাবে। রেকর্ডকৃত তথ্য চলে যাবে কেন্দ্রীয় সার্ভারে। ধারণকৃত কোনো তথ্য মুছে ফেলার সুযোগ থাকবে না।

টহল ডিউটি ও চেকপোস্ট পরিচালনাসহ যে কোনো অভিযানে পুলিশ সদস্যরা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ বডিওর্ন ক্যামেরা ব্যবহার করবেন। এর মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটনের পাশপাশি পুলিশ সদস্যসের আচরণ ও গতিবিধি নজরদারিতে আনা হবে।

নওগাঁ পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিলেন তা অর্জন করতে পেরেছি। তবে এখনো অনেক বাকি রয়েছে।

বডিওর্ন ক্যামেরার বিষয়ে তিনি বলেন, কিছু অনাকাংখিত ঘটনা ঘটে থাকে। যেখানে জনগণ এবং পুলিশ সদস্যের কথা অসলগ্ন হয়। এখন থেকে পুলিশ সদস্যরা কোনো তদন্ত বা অভিযানে গেলে বডিওর্ন ক্যামেরা ব্যবহার করবে। এতে জনগণ উপকৃত এবং পুলিশের জবাবদিহিতা, স্বচ্ছতা থাকবে।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) গাজিউর রহমানসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ