MD Nomsher Alam - (Sherpur)
প্রকাশ ২০/০২/২০২২ ০৭:০৯পি এম

শেরপুরে 'সোহাগপুর বিধবাপল্লী' স্মৃতিসৌধের ফলক উন্মোচন

শেরপুরে 'সোহাগপুর বিধবাপল্লী' স্মৃতিসৌধের ফলক উন্মোচন
ad image
শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত সোহাগপুর বিধবাপল্লীতে 'সৌরজায়া' সোহাগপুর বিধবাপল্লী স্মৃতিসৌধের ফলক উন্মোচন করা হয়েছে। শনিবার দুপুরে জেলা প্রশাসক মোমিনুর রশীদ এই ফলক উন্মোচন করেন। জানা যায়, প্রায় ৩ বছরের প্রচেষ্টায় নির্মিত হয়েছে এই স্মৃতিসৌধটি।

এসময় জেলা প্রশাসকের পক্ষ থেকে বীরজায়াদের মাঝে ১০ কেজি করে চাল, ১ কেজি মশুর ডাল, ১ কেজি লবন, ১ কেজি চিনি, ২ কেজি চিড়া, ১ লিটার ভোজ্যতেল ও নুডুলস বিতরণ করা হয়। এসময় জেলা প্রশাসনের সহায়তায় তাদেরকে আগামী এক বছরের চাল ডাল তেল সরবরাহ করা হবে মর্মে ঘোষণা দেওয়া হয়।

এসময় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ তোফায়েল আহমদ, অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) ফরিদা ইয়াছমিন, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীন, সহকারী কমিশনার (নেজারত) সাদিক আল শাফিন, সহকারী কমিশনার (শিক্ষা ও কল্যাণ) সানাউল মোর্শেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ জুলাই উপজেলার সীমন্তবর্তী সোহাগপুর গ্রামে পাক হানাদার বাহিনী তাদের এ দেশীয় দোসরদের সহায়তায় ছয় ঘন্টা ধরে তান্ডব চালায়। গুলি করে ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে ১৮৭ জন পুরুষকে হত্যা করা হয়। ওই ঘটনায় ৬২জন নারী বিধবা হন এবং তাঁদের মধ্যে ১৪ জন পাশবিক নির্যাতনের শিকার হন। এরপর থেকেই সোহাগপুর গ্রামটি বিধবাপল্লী নামে পরিচিতি লাভ করে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ