Monir
প্রকাশ ১৯/০২/২০২২ ১১:৫৪এ এম

যুক্তরাষ্ট্রে বিলিয়ন ডলারের কোকেন চালান জব্দ

যুক্তরাষ্ট্রে বিলিয়ন ডলারের কোকেন চালান জব্দ
ad image
এক বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের মাদক জব্দ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড, যা দেশটিতে জব্দ হওয়া সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে বড় মাদকের চালান।

দক্ষিণ আমেরিকার কাছে সমুদ্রে অভিযান চালানোর সময় এই মাদক জব্দ করা হয়। এগুলোকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এনে খালাস করা হয়েছে।

সংবাদমাধ্যমের প্রতিবদনে জানা গেছে, সেখানে ছিল ৩০ টনেরও বেশি কোকেন ও মারিজুয়ানা। এগুলো এখন আছে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বন্দরে।
দক্ষিণ আমেরিকা থেকে আসা মাদকের চালান ঠেকাতে ক্রমশ বিভিন্ন কৌশল রপ্ত করছে মার্কিন কোস্ট গার্ড। ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি।

ড্রোন ও ইনফ্রারেড ক্যামেরার মাধ্যমে শনাক্ত করা হচ্ছে মাদক। এসব ক্যামেরা কোকেনবাহী নৌকার সামান্য তাপও শনাক্ত করতে পারে।

বিশ্বের সবথেকে বেশি কোকেন তৈরি করা হয় কলোম্বিয়াতে। এটি মার্কিন মিত্র হিসেবে পরিচিত। তারপরও সাম্প্রতিক এই মাদক জব্দ ইঙ্গিত দিচ্ছে যে সেখানে কোকেনের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

হোয়াইট হাউজের মাদক নিয়ন্ত্রণ দফতরের প্রধান ড. রাহুল গুপ্ত বলেন, যেখানে আঘাত করলে মাদক পাচারকারীদের সব থেকে বেশি ব্যাথা লাগবে আমরা সেখানেই আঘাত করছি। বাইডেন প্রশাসন মাদকাসক্তি নিরাময়ে জাতীয় বাজেট বৃদ্ধির পরিকল্পনা করছে। এছাড়া দেশে মাদক প্রবেশ ঠেকাতে আরও কঠিন ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে তারা।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ