Monir
প্রকাশ ১৬/০২/২০২২ ১১:৫৮এ এম

দুই কর্মীতে চলছে ৪০ বছরের পুরনো গ্রন্থাগার

দুই কর্মীতে চলছে ৪০ বছরের পুরনো গ্রন্থাগার
ad image
৪০ বছরে পা দিয়েছে কুমিল্লার সরকারি গণগ্রন্থাগার। গ্রন্থাগারের মানোন্নয়নের সঙ্গে বেড়েছে পাঠক সংখ্যা। কিন্তু জনবল সংকটে সময়মতো সব সেবা মেলে না। গ্রন্থাগারটিতে ৯ জনের স্থলে মাত্র দু’জন কাজ করেন। তারাই কম্পিউটার অপারেটরের কাজ করেন। তারাই খুলছেন দরজা-জানালা। আবার তারাই পাঠকদের বই খুঁজে দেন। নিজেদের কাজের সুবিধার জন্য একজন অস্থায়ী অফিস সহায়ক নিলেও তার পক্ষে বাকি ছয় জনের কাজ করা সম্ভব হয় না।

পরিবর্তনের ছোঁয়া ও পাঠক সংখ্যা:
২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দিনে ২০ জন পাঠকও আসতো না। নারী পাঠকের কথা ভাবাই যেতো না। পরিচিতির অভাবে অনেকটা পরিত্যক্ত অবস্থায় পড়েছিল। ২০১৫ সালে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে গ্রন্থাগারের মানোন্নয়নে কাজ শুরু হয়। সেই সঙ্গে শুরু হয় প্রচার-প্রচারণা। বাড়ানো হয় বইয়ের সংখ্যা। বাড়ানো হয় পাঠকদের আসন সংখ্যাও। পাঠকদের বই, ব্যাগ, খাবার রাখার জন্য তৈরি করা হয় প্রয়োজনীয় আসবাবপত্র। এরপরই গ্রন্থাগারটি পায় নতুন রূপ। দিন বদলের সঙ্গে বাড়তে থাকে পাঠক সংখ্যা। বর্তমানে গ্রন্থাগারে ১৫০ জনের বসার জায়গা আছে। ২২টি আসন নারী পাঠকদের জন্য সংরক্ষিত। এখন প্রতিদিন তিন শতাধিক পাঠক আসেন। এর মধ্যে নারী পাঠকও রয়েছেন ১০ এর অধিক।

গ্রন্থাগারে বই সংখ্যা:
বর্তমানে গ্রন্থাগারে ৪৬ হাজারের বেশি বই আছে। এর মধ্যে বাংলা ভাষার বই আছে ৪০ হাজার ৮৪৭টি। আরবি ভাষার বই আছে ২০০টি। ইংরেজি ভাষার বই পাঁচ হাজার ৫৯৪টি। অন্যান্য ভাষার বই আছে ৪৪টি।


বইয়ের জন্য রয়েছে ভিন্ন ভিন্ন কর্নার:
জবস কর্নারে আছে প্রায় ২০০টি বই, ইতিহাস কর্নারে আছে নয় হাজার ৫০০ বই, নজরুল কর্নারে আছে এক হাজার ১০০টি, রবীন্দ্র কর্নারে আছে এক হাজার ২০০টি, বঙ্গবন্ধু কর্নারে আছে দুই হাজার ২০০টি বই। মুক্তিযুদ্ধ কর্নারে আছে এক হাজার ৬০০টি বই। এছাড়া ধর্মীয়, আন্তর্জাতিক, ব্যক্তি সম্পর্কিত, আইন সম্পর্কিত, কুমিল্লা জেলা সম্পর্কিতসহ অন্যান্য বই আছে ২২ হাজারের বেশি।


পাঠকের চাহিদা:
এখানকার বেশিরভাগ পাঠক তরুণ। সবাই চাকরিপ্রত্যাশী। যে কারণে সবচেয়ে বেশি পাঠ হয় জবস কর্নারের বই। এছাড়া ইতিহাস কর্নার, নজরুল কর্নার, রবীন্দ্র কর্নার, ধর্মীয় কর্নার, বঙ্গবন্ধু কর্নার, মুক্তিযুদ্ধ কর্নার ও আন্তর্জাতিক কর্নারের বইয়ের পাঠক চাহিদা ভালো।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ