About Us
মঙ্গলবার, ২২ জুন ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
SUKRANA AKTER
প্রকাশ ২৩/০৮/২০২০ ০৯:২১এ এম

বিচারবহির্ভূত হত্যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়

বিচারবহির্ভূত হত্যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয় Ad Banner

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আইনের প্রশ্নে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। যখনই কোনো অপরাধীর বিচার করবেন না, তাদের প্রশ্রয় দেবেন, দায়মুক্তি দেবেন, তখন অপরাধীরা ভেবে নেয় অপরাধ করলে কিছুই হয় না। তবে বিচার বিভাগের কার্যকরভাবে স্বাধীন সত্তা নিয়ে কাজ করার জায়গা আছে।


একাডেমিক্যালি বিচার বিভাগ এখন কার্যত সম্পূর্ণ স্বাধীন।শনিবার দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের সংস্কার কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানটির আয়োজন করে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।  মন্ত্রী বলেন, বিচার বিভাগকে শক্তিশালী করতে হলে প্রয়োজন শক্তিশালী বার (আইনজীবী সমিতি)। বারের রাজনীতির প্রভাব কিছু কিছু সময় এত বেশি হয়ে যায়, তখন মনে হয় এটি কোনো রাজনৈতিক কার্যালয় হয়ে গেছে।


আমাদের রাজনীতিকে রাজনীতির পরিসরে রাখা উচিত। বিচারিক অঙ্গনকে এমন কোনো পর্যায়ে নেয়া যাবে না, যেন একজন আইনজীবী আরেকজনের পক্ষে কথা বলতে পারবেন না। এ অবনতি সাম্প্রতিক সময়ে ঘটেছে। এ অবনতির জন্য আমরাই দায়ী। তাই সেই অবনতি থেকে আমাদের উত্তরণ অবশ্যই প্রয়োজন। না হলে আমাদের বিচার বিভাগ থাকবে না। রেজাউল করিম বলেন, বিচার বিভাগ যদি স্বাধীন ও শক্তিশালী না হয়, তাহলে সে দেশের গণতন্ত্র ও সুশাসন অর্থবহ হবে না। বিচার বিভাগকে কার্যকরভাবে স্বাধীন এবং শক্তিশালী করার ভেতর থেকেই আইনের শাসন প্রতিষ্ঠিত করতে হয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ