Ali azim - (Bagerhat)
প্রকাশ ০৩/০২/২০২২ ০৫:৪৫পি এম

Sundarban: বনের প্রাণী বনেই হলো ঠিকানা

Sundarban: বনের প্রাণী বনেই হলো ঠিকানা
ad image
প্রবাদ আছে বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃকোড়ে। সৃষ্টিজগতে সবকিছুই নিজ নিজ পরিবেশ ও পরি পার্শ্বিকতায় স্বাভাবিক সৌন্দর্যে অনুপমতা পায়। পরিবেশের সঙ্গে থাকে তার স্বাভাবিক ও স্বচ্ছন্দ সম্পর্ক।

র‍্যাবের হাতে দেশের বিভিন্ন জায়গা থেকে জব্দ হওয়া ১০ প্রজাতির ২৬ টি বণ্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারী) সকালে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এসব বণ্যপ্রাণী অবমুক্ত করা হয়।

গত ১৮ জানুয়ারি যশোরের মনিরামপুর, সাতক্ষীরার মুন্সিগঞ্জ এবং ১৫ জানুয়ারি খুলনার পাইকগাছার কপিলমনি থেকে এগুলো জব্দ করে র‍্যাব -৬। জব্দ হওয়া এসব বণ্যপ্রাণীর মধ্যে রয়েছে মেছো বিড়াল ১ টি, সজারু ১ টি, বানর ২ টি, গন্দগোকুল ১ টি, অজগর ১ টি, গোখরা ২ টি, ধুসর বক ২ টি, ডাহুক পাখি ৬ টি, পানকৌড়ি ১ টি এবং সুদ্ধি কচ্ছপ ৯ টি।

করমজলে অবমুক্তের সময় উপস্থিত ছিলেন, র‍্যব- ৬ এর কোম্পানি কমান্ডার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, স্টাফ কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আবুল কালাম আজাদ, খুলনা বিভাগীয় বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রধান নির্মল কুমার পাল ও করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ওসি হাওলাদার আজাদ কবির।

র‍্যাব- ৬ এর কোম্পানি কমান্ডার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম এসময় বলেন, অবৈধভাবে একটি চক্র সুন্দরবনের এসব বণ্যপ্রাণী সংরক্ষণ করেছিল। যেটি এই সুন্দরবনের জন্য ক্ষতিকর। এই কারণে গোয়েন্দা সদস্যদের তথ্য অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বনবিভাগের কর্মকর্তাদের নিয়ে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করি এবং যারা এসব সংরক্ষণ করেছিল তাদের জেল জরিমানা করাও হয়।

এর আগে গত বছরের ২৭ নভেম্বর ১৬ প্রজাতির ৪৩ টি বণ্যপ্রাণী জব্দ করে সুন্দরবনের এই করমজলে অবমুক্ত করা হয় বলেও জানান তিনি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ