Mohtasim Alam Maruf - (Netrokona)
প্রকাশ ০২/০২/২০২২ ০৭:৩৮পি এম

একজন মুহতাসিম আলম মারুফ

একজন মুহতাসিম আলম মারুফ
ad image
মুহতাসিম আলম মারুফ বাংলাদেশি উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক। অনলাইন মাধ্যমকে শিক্ষার্থীদের জন্য নিরাপদ করার লক্ষ্যে তিনি এ পর্যন্ত বেশ কিছু অ্যাপস ও ওয়েবসাইট তৈরি করেন। বর্তমানে তিনি ইভটিজিং ও সাইবার বুলিং প্রতিরোধে একটি মোবাইল অ্যাপস নিয়ে কাজ করছেন। তিনি বর্তমানে এইচএসসি পরীক্ষা বিশেষ করে এডমিশন প্রস্তুতি নিচ্ছেন।

তার উল্লেখযোগ্য কয়েকটি উদ্যোগ; অ্যাডাল্ট কনটেন্ট মুক্ত শিক্ষার্থী বান্ধব ব্রাউজার '৩৬০ ব্রাউজার', নেত্রকোনা জেলার সকল তথ্য ও দর্শনীয় স্থান নিয়ে 'আমাদের নেত্রকোনা' মোবাইল অ্যাপ, ইভটিজিং ও সাইবার বুলিং প্রতিরোধে একটি মোবাইল অ্যাপ 'হেল্প ওমেন্স বাংলাদেশ'।

মুহতাসিম আলম মারুফ এর জন্ম গ্রহণ করেন নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার নাজিরপুরে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নাজির পুর পল্লী জাগরণ উচ্চ বিদ্যালয় থেকে শেষ করে উচ্চ মাধ্যমিক সুসং সরকারি মহাবিদ্যালয় থেকে দেন এবং অনেকদিন বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নিচ্ছেন। তার পিতার নাম মাহবুবুল আলম তিনি স্থানীয় মাধ্যমিক বিদ্যালয় নাজিরপুর পল্লী জাগরণ উচ্চ বিদ্যালয়ে কর্মরত আছেন। এবং মাতার নাম মাহমুদা বেগম।

৩৬০ ব্রাউজার: ২০১৯ সালে বন্ধুদের সহায়তায় এডাল্ট কনটেন্ট মুক্ত অ্যান্ড্রয়েড ব্রাউজার '৩৬০ ব্রাউজার' তৈরি করেন। যা ছিল সম্পূর্ণ এডাল্ট কনটেন্ট ও বিজ্ঞাপনমুক্ত। ব্রাউজারটি ছিল স্কুল ও কলেজ গামী শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে উপযোগী।

আমাদের নেত্রকোনা মোবাইল অ্যাপ: ২০২১ সালে শেষের দিকে নেত্রকোনা জেলা কে একত্রিত করার লক্ষ্যে সর্বপ্রথম এন্ড্রয়েড মোবাইল অ্যাপ 'আমাদের নেত্রকোনা' মোবাইল অ্যাপস তৈরি করেন। মোবাইল অ্যাপ টিতে নেত্রকোনা জেলার সকল তথ্য, দর্শনীয় স্থান সহ-মুক্তিযোদ্ধা সকল তথ্য উল্লেখ আছে।


হেল্প ওমেন্স বাংলাদেশ অ্যাপ: অ্যাপটিতে রয়েছে ইভটিজিং ও সাইবার বুলিং সম্পর্কে ধারণা, এ অপরাধের শাস্তি সম্পর্কে যাবতীয় তথ্য, অভিযোগ করার পদ্ধতি। পাশাপাশি পাওয়া যাবে বাল্যবিয়ে সম্পর্কে ধারণা, বিভিন্ন ব্লগ, চিত্র ইত্যাদি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ