Md. Abdul Barik - (Sirajganj)
প্রকাশ ৩০/০১/২০২২ ০১:০১পি এম

বিষয়টা সাংঘাতিক!

বিষয়টা সাংঘাতিক!
ad image
মাঝে মাঝে মনে হয় আমি আমার নিজের উপর থেকে আমার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছি! আমার হাতে থাকা স্মার্টফোনটাই যেন আমাকে নিয়ন্ত্রণ করছে। আসলে আমার কিছুই করার থাকেনা।

কারণ বর্তমানে স্মার্টফোনের প্রতি আমি (আমরা) এতটাই আসক্ত যে, আগে যে পড়ার সময় পড়তাম! খেলার সময় খেলতাম কিংবা একটি নির্দিষ্ট বিষয়ের সাথে নিজেকে আবদ্ধ করতাম এখন তা আমি পারিনা। সেসময় ভাবতাম আসলে স্মার্টফোনে মানুষ কি করে? অযথা কাজ নেই করো! "স্মার্টফোনে আসক্ত " - বিষয়টা সাংঘাতিক!

বর্তমানে আমারই যখন এমন পরিণতি ভবিষ্যৎ প্রজন্মের কী হবে? বর্তমানে এমন অনেক ছেলে মেয়ে আছে যারা খাবার সময় সামনে স্মার্ট না দিলে খাবার-ই খায় না। আমি সব সময় নিজেকে এমন দিকটিকে বিবেচনা করি যাতে আমার এবং আমার পরিবারের কোনো ক্ষতি না হয়। কিন্তু আমি আমার ক্ষতি সম্পর্কের জেনেও যদি নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারি তবে ভবিষ্যত প্রজন্ম কী করবে? আমরা সময়-অসময়ে একটু কাজের ফাঁকে কিংবা পড়াশোনার ফাঁকে ফেসবুক, টুইটার,ইনস্টাগ্রাম,মেসেঞ্জারসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে টু মেরে আসি! আর এটা হচ্ছে আমাদের জীবনের সবচেয়ে বড় একটা ভুল নিয়ন্ত্রণ। এর উপরে অনেক গবেষণা হয়েছে।

পৃথিবীতে অনেক কাল্ট ছিল যেগুলো মানুষের বিবেক নিয়ন্ত্রণ করেছিল, এখনো করছে। কিন্তু বর্তমান সোশ্যাল মিডিয়া গুলো যেভাবে আমাদের নিয়ন্ত্রণ করছে তাতে বোঝা যায় ভবিষ্যতে আমরা আমাদেরকে হারিয়ে ফেলবো!তখন আর হয়তো আমাদের কিছুই করার থাকবেনা। কিন্তু কথা হলো, কেন আমরা এরকম সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নিজেকে সরিয়ে রাখতে পারিনা? এরকম একটা প্রশ্ন আসা স্বাভাবিক। বিভিন্ন কারণ হতে পারে।

বর্তমানে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যে ফিচারগুলো ব্যবহার করা হয় তা বারবার-ই ব্যবহারকারীদের আকৃষ্ট করে। এবং ব্যবহারকারী তাতে আসক্ত হয়ে পড়ে। অনেকটা গেইমে আসক্ত হওয়ার মতো। সেটা হোক জেনে অথবা না জেনে।
আসল কথা হল আমাদের নিজেদেরই নিজেদেরকে নিয়ন্ত্রণ করতে হবে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম যেন আমাদের নিয়ন্ত্রণ না করে।


মোঃ আবদুল বারিক
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ