Md. Abdul Barik - (Sirajganj)
প্রকাশ ৩০/০১/২০২২ ০৪:১৭পি এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা
ad image
বর্তমান সময়ে ফেসবুক হল একটি অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম। এর পাশাপাশি রয়েছে টুইটার, ইনস্টাগ্রাম,হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারসহ আরো অনেক সামাজিক যোগাযোগ মাধ্যম। কিন্তু প্রশ্ন থাকে যে, এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো কি সত্যি আমাদের কোন উপকারে আসছে? নাকি ক্ষতির কারণ? হ্যাঁ, অবশ্যই এগুলো আমাদের জন্য উপকারী।

আবার বিপরীত দিক থেকে ততটাই ক্ষতিকর যতটা উপকারী। বরঞ্চ ক্ষতির পরিমাণটা তার চেয়েও বেশি। যাইহোক, বর্তমান সময়ে ফেসবুকে কিংবা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষ যেভাবে তাদের আবেগ অনুভূতি ব্যক্ত করে তাতে বোঝা যায়, একচুয়ালি তার আপন বলতে কেউ নেই। বিষয়টা অদ্ভুত!তাই না? অর্থাৎ তারা ভার্চুয়ালি নিজেদের আবেগ-অনুভূতি, ইচ্ছা-অনিচ্ছা ইত্যাদি প্রকাশ করতে ব্যস্ত। আমি খানিকটা এরকম।

আমিও মাঝে মাঝে ফেসবুকে পোস্ট করি! এরপর দেখি কয়টা রিএক্ট পরল। আবার দেখি কে কি কমেন্ট করল! আসলে সাইকোলজিকাল দিক থেকে বিবেচনা করলে ফেসবুক হচ্ছে বর্তমানে এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যা আমাদের বিবেক নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে অর্থাৎ আমরা ফেসবুকে প্রতিটা বিষয় সম্পর্কে একটু বেশি ভাবি।

বর্তমান সময়ে ফেসবুক মেসেঞ্জার যেন আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে যা কখনোই ভালো ফলাফল বয়ে আনতে পারে না। কিন্তু কেউ কেউ এ কথাও বলবে যে, ফেসবুক ইনস্টাগ্রাম ম্যাসেজের মতোই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের পরস্পরকে অনেক নিকটবর্তী করেছে। পৃথিবীটাকে Global Village-Village-এ পরিনত করেছে। এটা সত্য! কিন্তু আমরা এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে খুব বেশি সচেতন নয়।

তাই আমাদের এসকল সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সর্তকতা অবলম্বন করা উচিত। মনে রাখতে হবে,আমি ফেসবুকে ব্যবহার করব ফেসবুক যেন আমাকে ব্যবহার না করে।


-মোঃ আবদুল বারিক
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ