KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ১৯/০১/২০২২ ১২:৩৪পি এম

Omicron: হঠাৎই সর্দি-গলাব্যথা, ওমিক্রনের লক্ষণ নয় তো?

Omicron: হঠাৎই সর্দি-গলাব্যথা, ওমিক্রনের লক্ষণ নয় তো?
ad image
করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবাইকে ভাবাচ্ছে। ডেল্টার পর ওমিক্রন আগমনের পর থেকেই রূপ বদল করেছে কোভিড। সঙ্গে বদলে গিয়েছে রোগের কিছু উপসর্গও। প্রথমে করোনা আক্রান্ত রোগীর বেশিরভাগই হারিয়েছেন স্বাদ-গন্ধের অনুভূতি।

তবে ওমিক্রনের ক্ষেত্রে এই বিষয়টি আবার প্রকাশ পাচ্ছে না। ইংল্যান্ডের স্বাস্থ্য দফতরের সমীক্ষা বলছে, ওমিক্রনের সংক্রমণে স্বাদ-গন্ধ লোপ পাওয়ার উপসর্গ বিশেষ দেখা যাচ্ছে না। ১ লাখ ৭৪ হাজার ৭৫৫ জন ওমিক্রন আক্রান্ত ও ৮৭ হাজার ৯৩০ জন ডেল্টা আক্রান্ত রোগীর উপরে এই সমীক্ষা করেছে ব্রিটেনের স্বাস্থ্য দফতর। গবেষণার তথ্য অনুযায়ী দেখা গেছে, ওমিক্রনে আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ১৩ জন হারিয়েছেন স্বাদ ও গন্ধের অনুভূতি। তবে মোট রোগীর অর্ধেরও বেশি অর্থাৎ ৫৪ শতাংশই গলা ব্যথা অনুভব করছেন।

অন্যদিকে ডেল্টা আক্রান্ত রোগীদের মধ্যে ৩৪ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা গেছে গলা ব্যথা ও স্বাদ গন্ধ হারানোর উপসর্গ। এসব উপসর্গ ছাড়াও নাক দিয়ে পানি পড়া, জ্বর, কাশি বা ক্লান্তির মতো উপসর্গগুলো তো আছেই।

সব মিলিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ দিয়েছেন, এ সময় হঠাৎ করেই সর্দি কিংবা গলাব্যথা হলে স্বাদ-গন্ধের অনুভূতি হারানোর অপেক্ষা না করে দ্রত চিকিৎসকের পরামর্শ নিন ও কোভিড টেস্ট করাতে হবে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ