KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ১৭/০১/২০২২ ০৫:৪৩পি এম

Bollywood: বলিউডের একাধিক বিখ্যাত নাচের রূপকার পণ্ডিত বিরজু মহারাজ

Bollywood: বলিউডের একাধিক বিখ্যাত নাচের রূপকার পণ্ডিত বিরজু মহারাজ
ad image
ধ্রুপদী কত্থকের কিংবদন্তি শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ। রবিবার ৮৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। গোটা বিশ্বে তাঁর নৃত্যের জাদুতে মুগ্ধ অসংখ্য অনুরাগীর মন খারাপ এই খবরে। কত্থক নাচকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছিলেন বিরজু মহারাজ।

লখনউয়ের কালকা-বিন্দাদিন ঘরানাকে পরিবেশন করতেন তিনি। শুধু নাচই নয়, নানা বাদ্যযন্ত্র এমনকী অসাধারণ গানও গাইতেন পণ্ডিতজি। দীর্ঘ বছর ধরে ভারতে কলাশ্রমের মাধ্যমে ছাত্রছাত্রীদের কত্থকের তালিম দিয়েছেন তিনি। শুধু তাই নয়, বলিউডেরও বেশ কিছু অমর ও বিখ্যাত নাচের রূপকার তিনিই ।

দেবদাস-- মাধুরী দীক্ষিতের জনপ্রিয় 'কাহে ছেড় ছেড় মোহে' গানের নাচ শিখিয়েছিলেন পণ্ডিত বিরজু মহারাজ। গানের কথা ও কম্পোজও তাঁর করা। মাধুরীর মধ্যে গানের ভাব ফুটিয়ে তোলার রসদ পেয়েছিলেন পণ্ডিতজি।
বাজিরাও মস্তানি-- পণ্ডিত বিরজু মহারাজের শেখানো 'মোহে রং দো লাল' গানে নেচে নিজের নাচের পারদর্শিতা দেখাতে সক্ষম হয়েছেন দীপিকা পাড়ুকোন। এই নাচ ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছে।
বিশ্বরূপম-- মহারাজের শেখানো এই নাচের জন্য বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন। পণ্ডিতজি এই নাচ শিখিয়ে জাতীয় পুরস্কারে ভূষিত হন। শঙ্কর-এহসান-লয় এই গানের কম্পোজ করেছিলেন।
দেড় ইশকিয়া-- মাধুরী দীক্ষিত ফের একবার পণ্ডিত বিরজু মহারাজের কাছ থেকে নাচ শেখার সুযোগ পেয়েছিলেন 'জগাভে সারি রাত' গানে। গুলজারের লেখা ও বিশাল ভরদ্বাজের কম্পোজ করা এই গান।
শতরঞ্জ কে খিলাড়ি-- সত্যজিত রায়ের ছবিতে দুটি উল্লেখযোগ্য গানের নাচ পণ্ডিতজির সৃষ্টি। একটি মুজরা, করেছিলেন ওয়াজিদ আলি শাহ (আমজাদ খান) এবং আরেকটি ব্যাকড্রপে তৈরি হওয়া একটি একক নৃত্য।
উমরাও জান-- এই ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন রেখা। ইন আঁখো কে মস্তি গানের নাচ তাঁকে পণ্ডিতজিই শিখিয়েছিলেন। রেখার চোখ দিয়ে কথা বলিয়েছিলেন বিরজু মহারাজ।
গদর-- গদর ছবির আন মিলো সজনা গানে একটি গ্রুপ ডান্স করিয়েছিলেন মহারাজ।
দিল তো পাগল হ্যায়-- এই ছবিতে যুগলবন্দিটি শেখানো মহারাজের। কত্থক ও কন্টেম্পোরারির মিশ্রণে নেচেছিলেন মাধুরী দীক্ষিত।
বিরজু মহারাজের নাতনি রাগিনী মহারাজ জানিয়েছেন, গত এক মাস ধরে চিকিৎসা চলছিল তাঁর। রবিবার রাতে আচমকাই শ্বাসকষ্ট শুরু হয় বিরজু মহারাজের। কিডনির অসুখে ভুগছিলেন তিনি। হার্ট অ্যাটাকে প্রয়াত হন তিনি। কিশোর বয়স থেকে নাচের সঙ্গে যুক্ত ছিলেন বিরজু মহারাজ। জন্মেছিলেন বৃজ মোহন নাথ মিশ্র নামে। অনুরাগীরা ভালোবেসে তাঁকে পণ্ডিত বিরজু মহারাজ নামে ভূষিত করেছিলেন। ১৯৮৬ সালে পদ্মবিভূষণ পেয়েছিলেন তিনি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ