M. A. S. ENAMUL MOBIN (SOBUJ) - (Dinajpur)
প্রকাশ ১৬/০১/২০২২ ০৮:৩৬পি এম

Omicron: ওমিক্রন থেকে রক্ষা করবে যেসব খাবার

Omicron: ওমিক্রন থেকে রক্ষা করবে যেসব খাবার
ad image
ভ্যাকসিন নেওয়ার পরেও করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন অনেকে। যথাযথ স্বাস্থ্যবিধির অভ্যাস মানুষ ভুলে গিয়েছিল। যার ফল এখন সবাই দেখতে পারছে। তার সঙ্গে পুষ্টিকর খাবার সঠিক পরিমাণে খেতে, যাতে শরীর ফিট থাকে।

শরীরের সঙ্গে খাবারের সম্পর্ক ঠিক মিউজিক্যাল চেয়ারের মতো। অর্থাৎ গান বন্ধ হলেই যেমন চেয়ার ধরে বসার গল্প নইলে বাতিল, তেমনই শরীরের পক্ষে সঠিক পরিমাণে খাবার না খেলে কিন্তু সমস্যায় পড়তে হয়। প্রয়োজনীয় পুষ্টি, প্রোটিন, ভিটামিন না পেলে ভুগবেন আপনি নিজেই। সারাদিনে সঠিক পরিমাণে পানি এবং সকালে কাঁচা হলুদ খেতে হবে। মধু এবং কাঁচা হলুদ একসঙ্গে খেলে ঠাণ্ডা লাগার ধাত কমে, শরীরে ইমিউনিটি বাড়ে এবং শরীর ভালো থাকে। বাসি খাবার একেবারেই খাবেন না। বিশেষ করে ফ্রিজে রাখা রাতের খাবারে কিন্তু ক্ষতিকর ব্যাকটেরিয়া বাসা বাধতে পারে। তাই বাড়িতে বানানো তাজা খাবার খাবেন।

যত বেশি করে পারবেন সবজি এবং ফল খাওয়ার চেষ্টা করবেন। ভিটামিন সি জাতীয় ফল বেশি খাবেন। এর সাইট্রাস ফর্মুলা শরীরকে ভেতর থেকে ভালো রাখতে সাহায্য করে। খারাপ টক্সিন সহজেই বেড়িয়ে যায়। করোনকালে সুস্থ থাকতে বাদাম এবং বীজ জাতীয় শস্য খাওয়া প্রয়োজন। বিশেষ করে আমন্ড, কাজু এবং সকালবেলা দুধের সঙ্গে খেজুর খাবেন। ইচ্ছে হলে গ্রিন টি পান করতে পারেন। আদা এবং রসুন অবশ্যই খান। আদা কেটে লবণ মাখিয়ে রেখে দিন। শুকনো হলে সারাদিনে একটি টুকরো হলেও খান। এবং রসুন কিন্তু ভীষণ অ্যান্টি অক্সিডেন্ট তথা ইনফ্লেমেটরি। শরীরের অতিরিক্ত প্রদাহ কম করতে পারে, এনার্জি বাড়িয়ে তোলে।
আমলকী এবং মিষ্টি আলু আপনার জন্য লাভদায়ক হতে পারে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল পদার্থ থাকে।

এছাড়া সময় মতো ঘুম এবং কম চিন্তা করবেন। ডায়াবেটিস, কিডনি রোগ, উচ্চ রক্তচাপ, হৃদরোগ থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ খাবেন। প্রতিদিন ব্যায়াম করবেন, যতটুকুই সম্ভব হয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ