Mohammad Hasanur Rashid - (Chattogram)
প্রকাশ ১২/০১/২০২২ ০২:২২পি এম

আজ মাস্টারদা সূর্য সেনের ফাঁসি দিবস

আজ মাস্টারদা সূর্য সেনের ফাঁসি দিবস
ad image
ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী মাস্টার দা সূর্যসেন ও তাঁর অন্যতম সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি দিবস আজ। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এই দুই জনের এই ফাঁসি কার্যকর করা হয়েছিল।

চট্টগ্রামের অগ্নিযুগের বিপ্লবীদের স্মৃতিবিজড়িত এই ফাঁসির মঞ্চ ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংরক্ষণ করছে কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। ফাঁসি কার্যকরের পর ব্রিটিশ শাসকেরা মাস্টার দা সূর্যসেন ও তারকেশ্বর দস্তিদারের মৃতদেহের সঙ্গে লোহার টুকরো বেঁধে বঙ্গোপসাগরে ভাসিয়ে দেয়। বিপ্লবী সূর্য সেন ‘যুগান্তর’ দলের চট্টগ্রাম শাখার প্রধান এবং ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের প্রধান সংগঠক।

১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়া গ্রামে সূর্য সেনের জন্ম। পুরো নাম সূর্যকুমার সেন। ডাক নাম কালু। বাবা রাজমনি সেন এবং মা শশীবালা দেবী। স্থানীয় দয়াময়ী বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার পর নোয়াপাড়া উচ্চ ইংরেজি বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন এবং ১৯১২ সালে চট্টগ্রাম ন্যাশনাল হাই স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চট্টগ্রাম কলেজে ভর্তি হন।

মাস্টারদার নেতৃত্বে চট্টগ্রাম চার দিন মুক্ত থাকে। ইংরেজ প্রশাসন সূর্য সেনকে ১৯৩৩ সালের ১৬ ফেব্রুয়ারি গৈরলা গ্রাম থেকে গ্রেপ্তার করে। তারপর কঠোর গোপনীয়তার মাধ্যমে বিচারকাজ চলে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ