Motior Rahman Sumon - (Mymensingh)
প্রকাশ ১১/০১/২০২২ ০৮:৩৪পি এম

কবি, নাট্যকার ও প্রাবন্ধিক, অভিনেতা ও নির্দেশক মোহাম্মদ জাফর সাদেক

কবি, নাট্যকার ও প্রাবন্ধিক, অভিনেতা ও নির্দেশক মোহাম্মদ জাফর সাদেক
ad image
কবি, নাট্যকার ও প্রাবন্ধিক, অভিনেতা ও নির্দেশক মোহাম্মদ জাফর সাদেক ২৯ মে ১৯৭৩ সালে গফরগাঁওয়ের মশাখালী গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর পিত্রালয় গফরগাঁওয়ের পাঁচুয়া গ্রাম যা বর্তমানে জব্বার নগর (ভাষা শহীদ আব্দুল জব্বার এর নামানুসারে) নামে পরিচিত। পিতা মোঃ সিরাজ উদ্দিন পেশায় ছিলেন শিক্ষক এবং মাতা মমতাজ বেগম অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা। বাবা মায়ের দুই সন্তানের মাঝে কবি মোঃ জাফর সাদেক প্রথম সন্তান।

কবি মোঃ জাফর সাদেক গফরগাঁও উপজেলার বড়াইল সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে গফরগাঁও ইসলামিয়া সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯০ সালে এস. এস. সি. পাশ করেন। তারপর আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ১৯৯২ সালে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। একই প্রতিষ্ঠান থেকে ১৯৯৮ সালে গণিতে বি. এস. সি (সম্মান)
এবং ২০০০ সালে গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

শৈশব থেকেই সবুজ-শ্যামল প্রকৃতির প্রতি কবির ছিলো এক প্রগাঢ় ভালোবাসা। সবার থেকে একটু ভিন্ন চিন্তা ও চেতনায় ঋদ্ধ এ কবি শিশুকাল থেকেই সাহিত্য সংস্কৃতির সাথে জড়িত ছিলেন।
কবিতার প্রতি ছিল প্রচন্ড ভালোলাগা, প্রাথমিক বিদ্যালয়ে পড়া অবস্থায় প্রথম কবিতা লিখেন ক্লাসের অংক খাতায়। শ্রেণী শিক্ষক আব্দুল কুদ্দুস স্যার যা আবিস্কার করেন এবং পরে স্যারের উৎসাহ উদ্দীপণায় সাহিত্য ও সংস্কৃতিতে তার ঝোঁক বাড়ে। পঞ্চম শ্রেণীতে পড়ার সময় বিদ্যালয়ের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগীতায় কবিতা আবৃত্তি ও একক অভিনয়ে প্রথম স্থান অর্জন করেন। ৭ম শ্রেণীতে পড়ার সময় গফরগাঁও ইসলামীয়া সরকারী উচ্চ বিদ্যালয় থেকে স্বরচিত কবিতা প্রতিযোগীতায় প্রথম স্থান অর্জন করেন। সেই থেকে কবিতার প্রেমে পড়েন। ১৯৯১ সালে তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় লিটলম্যাগে।
তারপর থেকে অধ্যাবধি তিনি লিখে যাচ্ছেন স্থানীয় ও জাতীয় লিটল ম্যাগ ও পত্রিকায়।

১৯৯৫ সালে তাঁর লিখা ১ম নাটক "আরেক যুদ্ধ" মঞ্চস্থ হয় ময়মনসিংহের তিমিরান্তিক নাট্য ফোরাম থেকে। একটি মঞ্চ সফল নাটকের মাধ্যমে ময়মনসিংহের নাট্যাঙ্গনে একাধারে নাট্যকার, নির্দেশক ও অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ করেন।

ময়মনসিংহের নাটাঙ্গনে একাধারে মঞ্চস্থ হয় তাঁর অভিনীত ১০/১২টি নাটক। তাঁর মধ্যে উল্লেখযোগ্যঃ- "তোমরাই", "রয়েল বেঙ্গল টাইগার" 'যুদ্ধ এবং যুদ্ধ' এবং "বর্ণ চোর"। চলে কবিতার পাশাপাশি নাট্যচর্চাও। প্রবন্ধ লিখায়ও মনোনিবেশ করেন সমান তালে। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা চার। তার মধ্যে তিনটি কাব্যগ্রন্থ ও একটি প্রবন্ধ গ্রন্থ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব এর জীবন ও রাজনীতি নিয়ে লিখেন একটি একক কাব্যগ্রন্থ "একাত্তরের মহাকবি" যা বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত প্রথম একটি পুরো কবিতার বই যা তাঁকে কাব্য সাহিত্যের জগতে আলোচনায় নিয়ে আসে।

কবির প্রকাশিত গ্রন্থঃ ৪টি
১। "তিমির নীলে অবগাহন" (কাব্যবগ্রন্থ) প্রকাশকাল ২০১৩ ২। "আমার সোনার বাংলা ক্রান্তিকালের সংকট"(প্রবন্ধ গ্রন্থ) প্রকাশকাল ২০১৪ ৩। "একাত্তররের মহাকবি" (কাব্যগ্রন্থ) প্রকাশকাল-২০১৮। ৪। "জলই এখন তৃষ্ণার্ত" (কাব্যগ্রন্থ) প্রকাশকাল ২০১৯। হাতে আছে 'এক গ্লাস জল' কাব্য উপন্যাস,এবং 'প্রেম ও দ্রোহের ছাই' কাব্যগ্রন্থ নামক দুটি পাণ্ডুলিপি।

বর্তমানে তিনি 'ত্রিশাল কেন্দ্রীয় কারিগরি' কলেজে শিক্ষকতা পেশায় কর্মরত। পাশাপাশি যুক্ত আছেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে।
তিনি 'স্বাধীনতা সাহিত্য পরিষদ' কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং তিমিরান্তিক নাট্য ফোরাম ময়মনসিংহ এর সাবেক সাধারণ সম্পাদক। কবির উত্তরোত্তর সফলতা কামনা করি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ