Abu Sadek Muhammad Nayeem - (Chattogram)
প্রকাশ ০৯/০১/২০২২ ০৩:৪৮পি এম

weather: দূর্যোগপূর্ণ আবহাওয়ায় পাকিস্তানে ৪১ জনের বেশি নিহত

weather: দূর্যোগপূর্ণ আবহাওয়ায় পাকিস্তানে ৪১ জনের বেশি নিহত
ad image
কয়েকদিনের ভারী বৃষ্টিপাত এবং তুষারপাতে বিপর্যস্ত পাকিস্তান। এরইমধ্যে অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার সাথে সাথে কয়েক শতাধিক মানুষ বাস্তুহারা হয়েছে। শনিবার পর্যন্ত পাকিস্তানের কর্মকর্তারা ৪১ জনের বেশি মৃত্যুর খবর পেয়েছেন।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একজন কর্মকর্তা নুমান-উল-হক বলেছেন, শুক্রবার থেকে ভারী বর্ষণ এবং অত্যন্ত ঠাণ্ডা আবহাওয়া অব্যাহত রয়েছে। আবহাওয়ার সাথে সম্পর্কিত বিভিন্ন ঘটনায় ৪০ জনেরও বেশি লোক নিহত এবং ২২ জনের বেশি আহত হয়েছে।

একটি দুর্ঘটনায় দেশের উত্তর মুরি অঞ্চলে বরফে আটকে থাকা যানবাহনে হিমায়িত হয়ে ৯ শিশু সহ ২২ জন মারা যায়। হাজার হাজার পর্যটক তুষারপাত উপভোগ করতে রিসোর্ট এলাকায় ভিড় করেছিলেন। যা একটি বড় ব্যবস্থাপনা সংকট তৈরি করেছিল, ঐ কর্মকর্তা যোগ করেছেন।
আগামী দুই দিনের জন্য হিল স্টেশনে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হবে।

প্রায় ১ হাজার পর্যটকদের গাড়ি মুরিতে আটকা পড়েছে। কর্তৃপক্ষ আটকে পড়া লোকদের উদ্ধারের জন্য একটি পূর্ণাঙ্গ অভিযান শুরু করেছে।
স্থানীয়রা প্রতিকূল ঠান্ডা আবহাওয়া মোকাবেলার জন্য পর্যটকদের খাবার এবং কম্বল দিয়ে সহায়তা করেছে। চরম আবহাওয়ার কারণে পাকিস্তানের অন্যান্য অংশে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে বলে জানান ঐ কর্মকর্তা।

এদিকে উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখোয়া প্রদেশের উদ্ধারকারী কর্মকর্তাদের মতে, শুক্র ও শনিবারের বৃষ্টি ও তুষারপাত সংক্রান্ত বিভিন্ন ঘটনায় ৯ জন নিহত এবং, ১০ জন আহত হয়েছে।

একইভাবে, ভারী বৃষ্টিপাতে পূর্ব পাঞ্জাব এবং দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে ১১ জনের মৃত্যু হয়েছে, সেখানে কয়েক ডজন লোক আহত হয়েছে।
পাকিস্তান সেনাবাহিনী, নৌবাহিনী এবং, আধাসামরিক ফ্রন্টিয়ার কর্পসের কর্মীরা দেশের ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে স্থানীয় সরকারকে সহায়তা করছে। বেলুচিস্তানে প্রবল বর্ষণে তাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পর শত শত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

পাকিস্তানের আবহাওয়া দফতরের এক বিবৃতি অনুযায়ী, রবিবার পর্যন্ত দেশের কিছু অংশে পাহাড়ে তুষারপাতের সঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাত দেশের ঝুঁকিপূর্ণ অংশে আকস্মিক বন্যার সৃষ্টি করতে পারে, আবহাওয়া বিভাগ বলেছে, পাহাড়ী এলাকায় ভারী তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে যেতে পারে এবং, পূর্বাভাসের সময়কালে সংশ্লিষ্ট সমস্ত কর্তৃপক্ষকে সতর্ক থাকতে হবে।

লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরের সূত্রে জানা গেছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পূর্ব লাহোর শহরে যাওয়া-আসা ২০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বৈরী আবহাওয়া দেশের ট্রেন পরিষেবাগুলিকে প্রভাবিত করেছে। যেখানে যাত্রীদের ঘন্টার পর ঘন্টা বিলম্বের সম্মুখীন হতে হয়েছিল।

কর্তৃপক্ষ লোকেদের অনুরোধ করেছেন, যে তারা পূর্বাভাসিত সময়ের মধ্যে শুধুমাত্র প্রয়োজনীয় ভ্রমণ করতে এবং, বাড়ি ছাড়ার আগে তাদের ফ্লাইট বা ট্রেন প্রস্থানের বিবরণ আগাম জানিয়ে নিতে। অনেক বাসিন্দা বৈরীপূর্ণ আবহাওয়ায় পাকিস্তানের কিছু অংশে প্রাকৃতিক গ্যাস এবং, বিদ্যুৎ বিভ্রাটের কথা জানিয়েছেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ