Nayan Das - (Rangpur)
প্রকাশ ০৫/০১/২০২২ ১২:২৪পি এম

Kurigram: কুড়িগ্রামে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত

Kurigram: কুড়িগ্রামে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত
ad image
কুড়িগ্রামের চর রাজিবপুর রৌমারীসহ সীমান্তবর্তী দু’টি উপজেলায় প্রতিদিনই বেড়েই চলছে শীত।
গত কয়েকদিন ধরে দেখা নেই সূর্যের। এতে করে বিপাকে পড়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। আর শীতের তীব্রতায় কাঁপছে দুই উপজেলার নিম্ন আয়ের ছিন্নমূল মানুষেরা।

প্রতি বছরই শীতের তীব্রতা তুলনা মূলকভাবে অন্যান্য জেলার চেয়ে বেশি কুড়িগ্রামে। নতুন বছরের শুরুতেই শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে ওই দুই উপজেলার সাধারণ মানুষ। তবে সরকার থেকে যেসব ত্রাণের গরম কাপড় ও কম্বল বিতরণ করা হয়েছে তা চাহিদার তুলনায় অনেক কম।

শীতের কারণে সন্ধ্যা থেকে প্রায়ই সারাদিন কুয়াশাছন্ন থাকছে এলাকার চারপাশ। ফলে রাত-দিন প্রায় সমান অন্ধকার রয়েছে দুই উপজেলার মানুষ। রাত হলেই শীতের কম্বল, লেপ ও কাঁথা মুড়ি দিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন এই এলাকার খেটে খাওয়া মানুষরা। মেঘলা আকাশ, মৃদু শীতের উপস্থিতি দেখা দিলে ক্ষণিকেই সব শ্রেণীর মানুষ মুহুর্তেই বাড়ির উদ্দেশে রওয়ানা দিতে দেখা যায়।
এ দিকে রাজিবপুর হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে। স্থানীয় বাসিন্দারা জানান, নতুন বছরের শুরুতেই রাতদিন কুয়াশা নামতে শুরু করে। রাতভর বৃষ্টির মতো টুপটুপ করে কুয়াশা পড়তে থাকে।

গত মঙ্গলবার(০৪জানুয়ারী) রাজিবপুর হাট বাজারে দেখা যায়, গরম কাপড় ও মালফাট মুড়িয়ে প্রয়োজনীয় কাজ সেরে তাড়াহুড়ো করে বাড়ির ফিরছেন মানুষ। বুধবার (০৫ জানুয়ারি) কুড়িগ্রামের চর রাজিবপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২-১৪ ডিগ্রি সেলসিয়াস। শীতের এই তীব্রতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ