Nazrul
প্রকাশ ০৫/০১/২০২২ ০৯:৩২এ এম

New Zealand test series: ইতিহাস গড়ার নায়ক এবাদত

New Zealand test series: ইতিহাস গড়ার নায়ক এবাদত
ad image
নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ার নায়ক এবাদত। তিনি একাই গুড়িয়ে দিয়েছেন কিউইদের দ্বিতীয় ইনিংস। ৪৬ রানে তার ক্যারিয়ার সেরা ৬ উইকেটের বিধ্বংসী বোলিংয়ে ১৬৯ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।এতে সহজেই আট উইকেটের জয় তুলে নেয় টাইগাররা।

বিদেশের মাটিতে বাংলাদেশি পেসার হিসেবে সেরা বোলিংয়ের রেকর্ড গড়লেন পেসার এবাদত হোসেন। তার আগে এ রেকর্ড ছিল বাংলাদেশের রবিউল ইসলামের তাও জিম্বাবুয়ের হারারেতে। তবে টেস্টের শীর্ষ ৫ দলের বিপক্ষে হিসেবে করলে এবাদতের পেস বোলিংকেই এক নম্বরে রাখতে হবে বাংলাদেশের টেস্ট ইতিহাসে।

প্রথম ইনিংসে মাত্র এক উইকেট নিয়েছিলেন ডানহাতি পেসার এবাদত। এর আগে সাদা পোশাকের সেরা সেরা বোলিং ছিল ২০১৯ সালে ভারতের বিপক্ষে ৩ উইকেট, কলকাতা টেস্টে; তাও সেটা ছিল গোলাপি বলে। টেস্টের চিরাচরিত লাল বলে সেরা অর্জন চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে দুই উইকেট। অর্ডিনারি বোলিং থেকে এবাদত নিজেকে নিয়ে গেলেন সেরাদের কাতারে।

২১ ওভারে ৬ মেডেনে ৪৬ রানে ৬ উইকেট তুলে নেন পেসার এবাদত। টেস্টে দীর্ঘ আট বছর ৯ মাস পর কোনো বাংলাদেশি পেসারের ৬ উইকেট। টেস্টের হিসেব করলেও ৪৭টি ম্যাচ পর। এতো সব অর্জন ডানহাতি পেসার গড়লেন টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই ভেন্যু মাউন্ট মঙ্গানুইতে।

হোম-অ্যাওয়ে মিলিয়ে এবাদতের বোলিং টেস্টে বাংলাদেশি পেসার হিসেবে দ্বিতীয় সেরা পারফরম্যান্স। তার ওপরে কেবল শাহাদাত হোসেনের রেছে ২৭ রানে ৬ উইকেট। আর এবাদত মাত্র পঞ্চম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ বা তার বেশি উইকেট শিকার করলেন।

তার আগে মঞ্জুরুল ইসলাম মঞ্জু, শাহাদাত হোসেন রবিউল ইসলাম ও রুবেল হোসেন এ কৃতিত্ব গড়েন। এত সব রেকর্ডের পর প্রশ্ন আসছে আবারও কে জানতো রাহির বদলে একাদশে জায়গা পাওয়া এবাদতই হবেন টাইগারদের ত্রাতা?

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ