KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ২৭/১২/২০২১ ০৩:৪৫পি এম

পানের আছে যত ভেষজ গুণ

পানের আছে যত ভেষজ গুণ
ad image
পানের কথা বললে চলে আসে সুপারির প্রসঙ্গও। পান হলো পান পাতা ও সুপারির সংমিশ্রণের মেলবন্ধন। সাথে চুন, জর্দা আবার ভিন্ন ভিন্ন মসলা তো আছেই। যা পানের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণ।

সুপারি এবং পান পাতার মিশ্রণে তৈরি পান হাজার হাজার বছর আগের ঐতিহ্য যা ‘পিপারেসি’ পরিবারের গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের একপ্রকার লতাজাতীয় গাছের পাতা। আর্য ও আরবগণ এই পানকে তাম্বুল বলে অভিহিত করতেন। এরপর দক্ষিণ এশিয়া থেকে উপসাগরীয় অঞ্চলের দেশসমূহ তা থেকে আবার দক্ষিণ পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের মধ্যে পানের চাহিদা বিস্তৃতি লাভ করে।

পান একটি ঐতিহ্যবাহী খাবার যা খাওয়ার অভ্যাস প্রবীণ মানুষদের মধ্যেই অধিক পরিলক্ষিত হয়। অনেকে নিয়মিত, অনেকে আবার শখের বসেও পান খেয়ে থাকেন। পান খাওয়ার পক্ষে বিপক্ষে মানুষের আছে নানা মত। অনেকে মনে করেন পানের আছে নানা ক্ষতিকারক দিক। কিন্তু যে বিষয়টি অনেকেরই অজানা সেটি হলো ক্ষতিকারক দিকের পাশাপাশি পানের আছে অনেক ভেষজও গুণ। গবেষকদের মতে হজম শক্তি বাড়াতে পানের কোনো বিকল্প নেই। তেমন আবার রক্তচাপ, হৃদস্পন্দন থেকে শুরু করে ডায়াবেটিস নিয়ন্ত্রণেও খুব কার্যকরী। এমনকি পান পাতায় আছে এন্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারের ঝুঁকি কমায় ও দেহে ক্যান্সার সৃষ্টি প্রতিরোধ করে। রোজ ১০-১২টি পান পাতা পানিতে ৫ মিনিট জ্বাল দিয়ে ছেঁকে ঠান্ডা করে কয়েক ফোটা মধু মিশিয়ে কুসুম গরম অবস্থায় পান করলে রোজ ক্যান্সারের ঝুঁকি কমে যায়। এছাড়া শ্বাস-প্রশ্বাসের সমস্যা সমাধানেও পান খুব কার্যকরী।

অপরদিকে ঝুঁকি নিয়ে আসে পানে খয়ের ও চুন এই দুটো মিশ্রণ। মিশ্রণ দুটির অধিক পরিমান ব্যবহারে হতে পারে ফুসফুস ইনফেকশন, হতে পারে চোখের ক্ষতিও। অধিক মাত্রায় চুন দাতের ক্ষতিসাধন করে। সময়ের ধারাবাহিকভাবে পাল্টে যাওয়ার সাথে সাথে ভিন্নতা এসেছে পান তৈরির প্রস্তুত প্রণালিতে। এমনকি স্বাদেও এসেছে ভিন্নতা। বর্তমানে দেখা মেলে বাহারি রকমের পানের। যেমন আছে আগুন পান, শাহি পান, বেনারসি পান,খিল্লি পান। তেমনি আবার আছে চুইংগাম ও অন্যান্য ‍উপাদান দিয়ে তৈরি চুইংগাম পান,স্ট্রবেরি পান,আছে বিভিন্ন স্বাদের ভ্যানিলা ক্রিম দিয়ে তৈরি ভ্যানিলা পান ও। হরেক রকম পানের আছে আবার হরেক রকম স্বাদ। যদিও স্বাদ পাল্টেছে, ভিন্নতা এসেছে তবুও পাল্টায়নি সেই তৃপ্তি ঐতিহ্য।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ