SATYAJIT DAS( - (Habiganj))
প্রকাশ ৩০/১১/২০২১ ১১:২৭পি এম
ইংল্যান্ড ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক রে ইলিংওয়ার্থ এই অসহনীয় জীবন সহ্য করতে পারছেন না। তিনি আর বাঁচতে চাইছেন না। ৮৯ বছরের ক্রিকেটার চাইছেন এবার স্বেচ্ছামৃত্যু! কেন এমন ইচ্ছা ইলিংওয়ার্থের? খাদ্যনালীতে ক্যানসার ধরা পড়ায় রেডিয়োথেরাপি চলছে তাঁর। মারণ রোগে আক্রান্ত হয়ে শেষ এক বছর ইলিংওয়ার্থের জীবন আমূল বদলে গিয়েছে। কিন্তু ইংল্যান্ডে স্বেচ্ছামৃত্যু আইনসিদ্ধ নয়। ইলিংওয়ার্থ নিজের পরিস্থিতির কথা বুঝিয়ে বলছেন যে, এবার এই নিয়ম বদলাক।

১৯৭০-৭১ সালে অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জয়ী ইংল্যান্ড দলের অধিনায়ক ছিলেন ইলিংওয়ার্থ। তাঁর স্ত্রী শিরলেও গতবছর প্রয়াত হন এই ক্যান্সারে আক্রান্ত হয়েই। প্রাক্তন স্পিন-বোলিং অলরাউন্ডার মনে করছেন,যেভাবে তাঁকে স্ত্রীর যত্ন নিতে হয়েছিল,সেভাবে কারোর বেঁচে থাকার চেয়ে চলে যাওয়া ভাল। নিজের জীবন শেষ করার সিদ্ধান্ত মানুষ নিজেই নিক। দ্য টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, "বিগত একটা বছর ক্যানসারের জন্য যে কষ্টটা পেয়ে আমার স্ত্রী চলে গিয়েছে সেটা ভাবা যায় না। অত্যন্ত যন্ত্রণার মধ্যে দিয়ে ওকে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে যেতে হয়েছে। জীবেন কোনও আনন্দ ছিল না। সত্যি বলতে এভাবে বেঁচে থাকার কোনও মানে নেই। কিন্তু ইংল্যান্ডে স্বেচ্ছামৃত্যুর রাস্তা নেই। এই নিয়ে বিতর্ক রয়েছে। আমার মনে হয় সেই সময় আসবে যখন এটা মেনে নেওয়া হবে। অনেক ডাক্তার এর বিরোধিতা করছেন। কিন্তু তাঁরা যদি আমার স্ত্রীর মতো একটা বছর কাটাতেন, তাহলে তাঁরা হয়তো তাঁদের মানসিকতা বদলাতেন।নিজের স্বাস্থ্যের প্রসঙ্গে ইলিংওয়ার্থ বলছেন," অতিরিক্ত ডাবল ডোজের কেমো দিয়ে শেষ টিউমারটা বের করে দেওয়ার চেষ্টা চলছে। আগামী দুই দিন দেখি কেমন যায়। ফিঙ্গার ক্রসড! দেখি আশা করি কিছুটা ভাগ্যের যেন সমর্থন পাই। "

ইলিংওয়ার্থ ইংল্যান্ডের হয়ে ৬১টি টেস্ট (১৯৫৮-১৯৭৩) খেলেছেন। ১২২টি উইকেট নিয়েছেন ও ১৮৩৬ রান করেছেন। তাঁর নেতৃত্বে ইংল্যান্ড ৩১টি টেস্ট খেলেছে। ১২টি জিতেছে, হেরেছি ৫টি ও ড্র হয়েছে ১৪টি। ঘরোয়া ক্রিকেটে ইলিংওয়ার্থ ইয়র্কশায়ার ও লেস্টারশায়ারের হয়ে খেলেছেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ