Motior Rahman Sumon( - (Mymensingh))
প্রকাশ ২২/১১/২০২১ ০৮:৩১পি এম
কবি, নাট্যকার, অভিনেতা, গীতিকার, সংগঠক ও উপস্থাপক ডাঃ হোসাইন আহম্মদ গোলন্দাজ তারা( এইচ এ গোলন্দাজ তারা) এইচ এ গোলন্দাজ তারা ১৯৫৯ সালের ১৪ এপ্রিল ময়মনসিংহের গফরগাঁওয়ে জন্মেজয় গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা - মরহুম আবুল হাসেম গোলন্দাজ, একজন ব্যবসায়ী ছিলেন।
মাতা - রাবেয়া খাতুন(৮০)।স্কুল জীবনঃ বাতেনীয়া প্রাইমারী স্কুল, পরবর্তীতে রুস্তম আলী গোলন্দাজ হাই স্কুল থেকে ১ম বিভাগে মানবিক শাখায় এসএসসি এবং গফরগাঁও কলেজ থেকে বিজ্ঞান শাখায় ১ম বিভাগে এইচএসসি, ২ মাস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমে ফিসারিজ এবং পরের এক মাস ডিভিএম এ পড়াশোনা করেন।মেডিকেলের রেজাল্ট হওয়ার পর মেডিকেলে চলে আসেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ও পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন পাবলিক হেলথ (এমপিএইচ)।

তিনি একজন কবি ও দক্ষ সংগঠক। অভিনয়, আবৃত্তি, সংগীত ও উপস্থাপনার পাশাপাশি রচনা করেছেন বেশ কয়েকটি মঞ্চনাটক যার মধ্য 'সিঁড়ি এবং অতঃপর', 'চক্কর', 'সুইচ গেইট' অন্যতম। তাছাড়া রবীন্দ্রনাথের শেষের কবিতার নাট্যরূপ এবং ময়মনসিংহ গীতিকার মহুয়া, মলুয়া, চন্দ্রাবতী ও দেওয়ান ভাবনা উপাখ্যানের নাট্যরূপ উল্লেখযোগ্য। রূপবান, লাইলি মজনু, কালা ময়না বাইদ্যার পালা, পলাশী থেকে ধানমন্ডি, নৃত্যনাট্য শেষের কবিতা ও প্রেমিক নজরুলসহ বেশ কয়েকটি নৃত্যনাট্য গ্রন্থনা করেছেন।

তাছাড়া তিনি একজন গীতিকার। তার বেশ কিছু গান বাংলাদেশের বিশিষ্ট শিল্পী ও সুরকার লাকী আখন্দসহ দেশের ও ভারতের বেশ কয়েকজন শিল্পী সুর করেছেন এবং মঞ্চ টিভিতে গাইছেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে তার দুটো " অমর শেখ মুজিব " এবং " শোকাবহ আগস্ট " শিরোনামের গান রিলিজ হয়েছে, গেয়েছেন সামিনা চৌধুরী, আগুন, রোকসানা শিরিন; সুরকার ও শিল্পী অন্তু গোলন্দাজ।
ঘুম আসেনা, জোৎস্না ধোয়া চোখ সহ বেশ কিছু গান গেয়েছেন ও সুর করেছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী লাকী আখন্দ। ছাত্রলীগের গান শিরোনামে প্রিয় সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের জন্যও একটি গান লিখেছেন। তাছাড়া প্রিয় গান, ভালোবাসার চিঠি পেলাম, কি হবে ভালোবেসে, আমি এক গানের পাখি, বিষন্ন শিউলি ফুল, পাহাড়ি কন্যা সহ বহু গানের রচয়িতা তিনি। গেয়েছেন শিল্পী তিমির নন্দী, মুনির বাউলা সহ বাংলাদেশের প্রখ্যাত শিল্পীগণ। বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন চ্যানেলে ও ইউটিউবে এগুলো নিয়মিত প্রচারিত হচ্ছে।

তাঁর প্রথম কাব্যগ্রন্থ-
"নদী যেন ভালবাসা" প্রকাশিত হয়- ২০১৭ সালে
২য় কাব্যগ্রন্থ "তোমার ভালোবাসা পাখির উড়াল হবে"-২০১৮ সালে গ্রন্থমেলায় প্রকাশিত হয়।
৩য় কাব্যগ্রন্থ " ভালোবাসার ধ্রুপদী আকাশ"-২০১৯। চতুর্থ কাব্য উপন্যাস "কথোপকথন" প্রকাশিত হয় ২০২০ সালে একুশে বইমেলায়। ৫ম কাব্যগ্রন্থঃ "নীল কুয়াশায় গাঙচিল" প্রকাশিত হয় ২০২১ সালে জাতীয় গ্রন্থ মেলায়। হাতে আছে বেশ কটি পাণ্ডুলিপি তারমধ্যে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হবে অতি শীঘ্রই।

ব্যক্তিগত জীবনে তিনি একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। তিনি পেশাজীবী রাজনীতিতে সক্রিয়। বর্তমানে বিএমএ, বিপিএমপিএ ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক, স্বাচিপ কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য এবং সাংস্কৃতিক সংগঠন 'সেবা নিকেতন' এর সাধারণ সম্পাদক । তিনি দুই বাংলার যৌথ সংগঠন 'ভারত বাংলাদেশ সম্প্রীতি'র কো-চেয়ারম্যান, স্বাধীনতা সাহিত্য পরিষদ, সম্প্রীতি সংস্থা, লোক নাট্য সংস্থা ও গফরগাঁও থিয়েটারের সভাপতি।
সহসভাপতি বাংলাদেশ নজরুল সেনা, নির্বাহী পরিচালক বহুরূপী নাট্য সংস্থা।

একটি প্রাইভেট হাসপাতালের সত্ত্বাধিকারী ও ব্যবস্থাপনা পরিচালক তিনি। দুই পুত্র ও এক কন্যার জনক এইচ এ গোলন্দাজ তারার সুদীর্ঘ সফল জীবন কামনা করি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ