মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Azizur Rahman babu - (Shariatpur)
প্রকাশ ১৪/১০/২০২১ ১০:৪৭এ এম

Neglected children: অবহেলিত শিশু কিশোরদের যত্ন নিন !

Neglected children: অবহেলিত শিশু কিশোরদের যত্ন নিন !
একজন শিশু দেশের উজ্জ্বল ভবিষ্যৎ। এই শিশুদের একটু মমতায় ধরে রাখলে আমাদের সমাজটা বদলে যাওয়ার সম্ভাবনা ই বেশী । একটু সচেতনতা বদলে দিতে পারে সমাজের চিত্র।

আশে পাশে শিশু কিশোর কতৃক ছোট খাটো দূর্নীতি, ছোট খাটো অপরাধ হয়ে থাকে যেমন - রাস্তা মার্বেল খেলা, স্কুলের সময়ে রাস্তার মোড়ে আড্ডা দেওয়া,কোন গলির কোনে তাস খেলা। কৌতহল মেটাতে ২/৩ জন মেলে বিড়ি ফুকা, টিনেজারদের উদ্দেশ্য করে সিটি বাজানো, টিটকারি করা ইত্যাদি ইত্যাদি ।

ইচ্ছে করলেই আমি আপনি এসব উঠতি বয়সের শিশু সন্তানদেরকে আন্তরিক চেষ্টায় ঐসব খারাপ কাজ থেকে বিরত বা রক্ষা করতে পারি । আপনি - আমি যে দলই বা যে ধর্ম পালন করি না কেন। যে পেশাজীবির হই না কেন। সর্বোপরি আমরা এ সমাজের সুধীজন।

এই শিশু কিশোরেরা ছোট ছোট দোষ করতে করতে ই সমাজে বড় রকমের অপরাধ করে বসে। কেউ টাকার জোরে, আবার কেউ ক্ষমতার জোরে পার পেয়ে যায়।

বর্তমানকালে "অপরাধ বিশেষজ্ঞদের পরিসংখ্যানে দেখা গেছে - তৃণমূল পর্যায়ে মাত্র ০৫% মানুষ অপকর্ম করে। আর এই অপকর্ম কে নীরবে ০৭% পার্সেন্ট সাপোর্ট করে। আর ০৪% মানুষ সেই অপকর্মগুলিকে সাামাজিক ভাবে কাগজ কলমে প্রতিষ্ঠিত করে । বাকী ৮৪% মানুষই সুশৃঙ্খল। আর এমন অপরাধ কে পূজি করে সমাজের এক শ্রেণীর মানুষ লাভবান হয়ে থাকে।

সামাজিক শিষ্ঠাচার সম্পন্ন একজন শিশু ও কিশোরেরা একেকটি পরিবারের প্রতিনিধিত্ব করে থাকে । সে যে বাবারই সন্তান হউক না কেন । বাবার পেশাগত পরিচয়ে শিশুদের মূল্যায়ন করবেন না। এদের দরকার একটু ভালোবাসা এরাই সমাজের ভবিষ্যৎ প্রজন্ম । একটু ভালোবাসার আচরণ প্রয়োগ ঘটালেই অথবা যত্ন করে বুঝালেই শিশুদের সকল দুষ্টামি, শিশু অপরাধ মোকাবেলা সম্ভব - সংশোধন করা সম্ভব ।

স্নেহ মমতা ভালোবাসা দিয়ে শিশু কিশোরকে সঠিক আলোয় আলোকিত করা - সহযোগিতা করা সুনাগরিকের কর্তব্য । আপনার আমার ভালো মানষিকতা ও সহমর্মিতা দিয়ে তৈরি হউক - একটি সুখী সুন্দর সমাজ।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ