শনিবার, ১৬ অক্টোবর ২০২১
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৩/১০/২০২১ ১২:০২পি এম

Mahasthami 2021: আজ মহাষ্টমী, রাজধানীতে এবারও হচ্ছে না কুমারীপূজা

Mahasthami 2021: আজ মহাষ্টমী, রাজধানীতে এবারও হচ্ছে না কুমারীপূজা
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ বুধবার মহাষ্টমী।গতকাল চক্ষুদানে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মাধ্যমে মহাসপ্তমী শেষ হয়েছে। তবে এবারও করোনা পরিস্থিতির কারণে রাজধানীতে অষ্টমীর অন্যতম আকর্ষণ কুমারীপূজা হচ্ছে না বলে জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।

এদিকে, দুর্গোৎসবের দ্বিতীয় দিন গতকাল মঙ্গলবার মহাসপ্তমীতে দেবী দুর্গার পায়ে প্রথম পুষ্পাঞ্জলি দেন ভক্তরা। সপ্তমীর সকালে গতকাল পূজার শুরুতে দেবী দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান করানো হয়। এরপর নবপত্রিকা স্থাপন করা হয়। চক্ষুদানের মাধ্যমে দেবী দুকরা হয়।

গতকাল ঢাকেশ্বরী জাতীয় মন্দির, ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনে করোনার নির্দেশনা অনুসরণ করে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা পালন করা হয়। পূজা আরম্ভ হয় সকাল ৬টা ৪৫ মিনিটে। পূজা শেষে হাতের মুঠোয় ফুল, বেলপাতা নিয়ে ভক্তরা মন্ত্র উচ্চারণ করতে করতে দেবীর পায়ে এবার পূজার প্রথম অঞ্জলি দেন। ঢাকের বাদ্য, কাঁসর ঘণ্টা, শঙ্খধ্বনিতে দেবীর আরাধনা করা হয়। দুপুরে জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে ভক্ত ও দর্শনার্থীদের মাঝে খিচুড়ি বিতরণ করা হয়। বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরা পূজা পরিদর্শন করেন।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ