রবিবার, ১৭ অক্টোবর ২০২১
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১২/১০/২০২১ ১১:১৭পি এম

parliamentary elections in Iraq: ইরাকে পার্লামেন্ট নির্বাচনে জয় পেল মোকতাদা আল-সদরের দল

parliamentary elections in Iraq: ইরাকে পার্লামেন্ট  নির্বাচনে জয় পেল মোকতাদা আল-সদরের দল
ইরাকে পার্লামেন্ট নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল অন্যদের তুলনায় বেশি আসনে জিতেছে। এবারের নির্বাচনে খুব বেশি ভোট পড়েনি।

নির্বাচনের প্রাথমিক ফলে দেখা যাচ্ছে, শিয়া ধর্মীয় নেতা আল-সদরের দলের প্রার্থীরাই সবচেয়ে বেশি আসনে জিতেছেন। দেশটির সরকারি কর্মকর্তারা গত সোমবার এই তথ্য দিয়েছেন। খবর রয়টার্সের।

প্রাথমিক ফলাফল অনুযায়ী, শিয়া দলগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির দল।

ইরাকের পার্লামেন্টে ৩২৯ আসনের জন্য নির্বাচন হয়। গত রোববার রাতে ইরাকের নির্বাচন কমিশন জানিয়েছিল, মাত্র ৪১ শতাংশ ভোট পড়েছে। তার মধ্যে বাগদাদে ভোটের হার ছিল ৩১ থেকে ৩৪ শতাংশের মধ্যে।

স্থানীয় সরকারি কর্মকর্তারা মতে, ৭০টির বেশি আসন পেয়েছে সদরের দল। সরকার গঠনের ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব রাখার জন্য যা যথেষ্ট। ২০১৮ সালে আল-সদরের দলের নেতৃত্বাধীন জোট ৫৪টি আসনে জিতেছিল। শিয়াদের মধ্যে তারাই সবচেয়ে বড় ব্লক হতে চলেছে।

সদর রাষ্ট্রীয় টিভিতে বিজয় দাবি করে ভাষণ দিয়েছেন। তাতে তিনি বিদেশি হস্তক্ষেপমুক্ত জাতীয়তাবাদী সরকারের প্রতিশ্রুতি দিয়েছেন। সদর বলেন, ‘ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না, এমন সব দূতাবাসকে আমরা স্বাগত জানাচ্ছি। রাস্তায় অস্ত্র ছাড়াই এ বিজয় উদ্‌যাপন করা হবে।’

নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ২০১৯ সালের বিক্ষোভ থেকে উঠে আসা সংস্কারপন্থী প্রার্থীরা বেশ কয়েকটি আসন পেয়েছেন। অন্যদিকে সশস্ত্র গ্রুপ বা মিলিশিয়ার সঙ্গে সম্পর্ক রাখা ও ইরানপন্থী দলগুলোর আসন কমেছে। নির্বাচনে কুর্দি দলগুলো পেয়েছে ৬১টি আসন।

এর মধ্যে কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৩২ আসন। সুন্নি পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ আ-হালবুসি তাকাদ্দুম কোয়ালিশন পেয়েছে ৩৮টি আসন। নুরি আল-মালিকির স্টেট অব ল জোট পেয়েছে ৩৭টি আসন

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ