শনিবার, ১৬ অক্টোবর ২০২১
KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ২০/০৯/২০২১ ০৬:৪২পি এম

সিরিজ জিতল জিম্বাবুয়ে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়ে

সিরিজ জিতল জিম্বাবুয়ে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়ে
স্কটল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ৬ উইকেটের জয়ে সিরিজ জিতেছে জিম্বাবুয়ে। স্কটল্যান্ডের ১৭৭ রানের জবাবে জিম্বাবুয়ে ৫ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে। টর্নেডো গতির ইনিংস খেলেন মিল্টন শুম্বা।

এডিনবার্গে টস জিতে আগে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। স্কটিশ অধিনায়ক কাইল কোয়েটজার ১৪ বলে ৬ রান করে বিদায় নিলেও জর্জ মুন্সে দাপুটে ব্যাটিং করতে থাকেন। দ্বিতীয় উইকেটে ওলি হেয়ারসকে নিয়ে জর্জ গড়েন ৫৪ রানের জুটি, সেখানে হেয়ারসের অবদান ছিল ৬ বলে ৮ রান।

৩০ বলে ৫৪ রানের ঝলমলে ইনিংস খেলে লুক জংওয়ের বলে বিদায় নেন জর্জ। তার ইনিংসে ছিল ৮টি চার ও ৩টি ছক্কা। তারপর দলের হাল ধরেন রিচি বেরিংটন ও কালাম ম্যাক্লিওড। বেরিংটন ৩৯ বলে ৪৪ রান করে সাজঘরে ফেরেন। মাইকেল লিস্ককে নিয়ে স্কটল্যান্ডকে বড় সংগ্রহ এনে দেন ম্যাক্লিওড। ২৯ বলে ৩৯ রানে অপরাজিত থাকেন ম্যাক্লিওড। লিস্ক খেলেন ৫ বলে ১৭ রানের ক্যামিও ইনিংস। নির্ধারিত ২০ ওভার শেষে স্কটল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ২০ ওভারে ৪ উইকেটে ১৭৭ রান।

জবাবে জিম্বাবুয়ে ভালো শুরু এনে দেন রেগিভ চাকাবভা ও ক্রেইগ আরভিন। তবে চাকাবভা ধীরগতিতে ব্যাট করেন। তার ব্যাট থেকে আসে ২৬ বলে ২৫ রান। অধিনায়ক আরভিন করেন ২৩ বলে ২৫ রান। শেন উইলিয়ামস ফেরেন ৫ বলে ১ রান। ৩ রানের মধ্যে টানা তিন ওভারে তিনটি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় জিম্বাবুয়ে।

দলকে বিপদের মুখ থেকে উদ্ধ্বার করেন ওয়েসলে মাধিভেরে ও মিল্টন শুম্বা। চতুর্থ উইকেটে ৯৯ রানের জুটি গড়েন তারা। ৩১ বলে ৪৩ রান করে রান আউটের শিকার হন মাধিভেরে। চারটি চার ও একটি ছক্কার ইনিংস খেলে সাজঘরে ফেরার আগে জয়ের ভিত গড়ে দিয়ে যান এই অলরাউন্ডার।

রায়ান বার্লকে নিয়ে তুলির শেষ আচড় দেন শুম্বা। টর্নেডো ইনিংস খেলেন তিনি। দলের জয় নিশ্চিত করে ২৯ বলে ৬৬ রানের অপরাজিত থাকেন শুম্বা। তার ব্যাট থেকে আসে ১টি চার ও ৬টি ছক্কা। স্ট্রাইকরেট ২২৭.৫৯। বার্ল অপরাজিত থাকেন ৩ বলে ৬ রানে।

৫ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় নিশ্চিত করে জিম্বাবুয়ে। টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড জিম্বাবুয়ের। সিরিজের প্রথম ম্যাচ হারার পরে ২-১ ব্যবধান সিরিজ জিতল তারা।
জিম্বাবুয়ের পক্ষে দুইটি উইকেট জংওয়ে এবং স্কটল্যান্ডের পক্ষে দুইটি উইকেট নেন লিস্ক।
সংক্ষিপ্ত স্কোর
স্কটল্যান্ড ১৭৭/৪ (২০ ওভার)
জর্জ ৫৪, বেরিংটন ৪৪, ম্যাক্লিওড ৩৯, লিস্ক ১৭*;
জংওয়ে ২/৩২।
জিম্বাবুয়ে ১৮০/৪ (১৯.১ ওভার)
শুম্বা ৬৬*, মাধিভেরে ৪৩, আরভিন ২৫;
লিস্ক ২/২২।
জিম্বাবুয়ে ৬ উইকেটে জয়ী।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ