Abu Sadek Muhammad Nayeem - (Chattogram)
প্রকাশ ২০/০৯/২০২১ ০৫:১৮পি এম

রাশিয়ার পার্ম স্টেট বিশ্ববিদ্যালয়ে হামলায় ৮ জন নিহত

রাশিয়ার পার্ম স্টেট বিশ্ববিদ্যালয়ে হামলায় ৮ জন নিহত
রাশিয়ার পার্মে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রের অতর্কিত হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। সোমবার সকালে রাজধানী মস্কোর ১৩০০ কিলোমিটার পূর্বে পার্ম স্টেট বিশ্ববিদ্যালয়ে হামলা চালানোর পর সন্দেহভাজন ঐ ছাত্রটিকে বন্দুকসহ আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা।

এদিকে রাশিয়ার তদন্ত কমিটি হামলাকারীকে উক্ত বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র হিসেবে আপাদত চিহ্নিত করেছেন। হামলা ও হত্যাকান্ডের প্রকৃত কারণ জানার জন্য তারা আটক ঐ ছাত্রকে জিজ্ঞাসাবাদ করছেন।

স্থানীয় গণমাধ্যমের ফুটেজে দেখা যায় যে,বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হামলাকারী ছাত্রের হাত থেকে বাঁচার জন্য পালিয়ে যাচ্ছে, কয়েকজনকে বিশ্ববিদ্যালয়ের প্রথম তলার জানালা থেকে লাফিয়ে পড়তে দেখা যায়। ছাত্ররা শ্রেণিকক্ষে বন্দুকধারী ঐ ছাত্রকে প্রবেশ করতে বাধা দিতে চেয়ার দিয়ে ব্যারিকেড তৈরি করতেও দেখা যায়।

ঐ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী সেমিয়ন কারিয়াকিন বার্তা সংস্থা রয়টার্সকে জানায় যে “শ্রেণিকক্ষে আমরা প্রায় ৬০ জন শিক্ষার্থী অবরুদ্ধ ছিলাম। আমরা সবাই আতঙ্কিত হয়ে দরজা বন্ধ করে চেয়ার দিয়ে ব্যারিকেড তৈরী করেছিলাম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অন্যান্য কর্মচারীরা প্রাণের ভয়ে যে যার কক্ষে অবরুদ্ধ ছিল। "
রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে যে,এই হামলায় অন্তত ছয়জন আহত হয়েছে। তবে তারা আহতদের আঘাতের তীব্রতা সম্পর্কে তাৎক্ষণিকভাবে স্পষ্ট করে কিছু জানায়নি।
তবে পার্ম অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪ জন আহত হওয়ার খবর জানিয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়টি আরো জানিয়েছে যে,আহতদের মধ্যে অনেকেই গুলিতে এবং কিছুসংখ্যক পালানোর চেষ্টা করার সময় গুরুতরভাবে আহত হয়েছে ।

রাশিয়ায় বেসামরিকদের জন্য আগ্নেয়াস্ত্রের মালিকানা নিয়ে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে।তবে শিকার, আত্মরক্ষা বা খেলাধুলার জন্য কিছু শ্রেণীর বন্দুক কেনার জন্য অনুমতি দেওয়া হয়। একবার মালিকরা পরীক্ষায় পাস করলে তা অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ করার আর কোন নিষেধাজ্ঞা থাকে না।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ