Md Masum Badshah - (Dhaka)
প্রকাশ ১১/০৯/২০২১ ১১:৩৩পি এম

স্ট্রবেরির উপকারিতা ও গুণাগুণ

স্ট্রবেরির উপকারিতা ও গুণাগুণ
স্ট্রবেরির উপকারিতা ও গুণাগুণ অনেক। স্ট্রবেরি খেতে বেশ সুস্বাদু ও মজাদার। স্ট্রবেরি আমাদের সকলের নিকট একটি প্রিয় ফল। স্ট্রবেরি সুপরিচিত হলেও অনেকেই এর স্বাস্থ্য উপকারিতার কথা জানে না। আসুন জেনে নেই স্ট্রবেরির উপকারিতা ও গুণাগুণ সম্পর্কে-



স্ট্রবেরির উপকারিতা ও গুণাগুণঃ
ওজন কমাতেঃ

স্ট্রবেরিতে রয়েছে ফ্যাট বার্নিং হরমোন যা ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি ক্ষুধা মেটাতে সাহায্য করে, পেট ভরা রাখে, গ্লুকোজের পরিমাণ কমায় যা প্রত্যক্ষভাবে ওজন কমাতে সাহায্য করে।

রক্তচাপ কমাতেঃ

স্ট্রবেরিতে রয়েছে পটাশিয়াম যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে। এর ফলে উচ্চ রক্তচাপের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

হার্ট সচল রাখতেঃ

স্ট্রবেরি হার্ট সচল রাখতে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্লেভোনয়েডস ও পলিফেনল। এতে থাকা উপাদানগুলো হার্টের ধমনি ভালো রাখে।স্ট্রবেরিতে থাকা উপাদান ক্ষতিকর কোলেস্টেরল থেকে হার্টকে ভালো রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেঃ

স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। স্ট্রবেরিতে ভিটামিন সি এর পরিমাণ প্রায় ৫১.৫ মিলিগ্রাম। প্রত্যেক দিন দুই কাপ স্ট্রবেরির জুস পান করলে শরীরে শতভাগ ভিটামিন সি এর চাহিদা পূরণ হয়।

ত্বক ও চুলের যত্নেঃ

ভিটামিন সি ত্বককে ফ্রেশ রাখে। আর স্ট্রবেরিতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং এটি বয়সের ছাপ কমাতেও দারুণ কার্যকর। স্ট্রবেরিতে থাকা ফলিক অ্যাসিড, বি৫, বি৬ চুলকে শক্ত ও মজবুত রাখে।

স্ট্রোকের ঝুঁকি কমাতেঃ

স্ট্রবেরিতে থাকা পুষ্টি উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্ট রক্ত চলাচল স্বাভাবিক রাখে। তাই স্ট্রোকের ঝুঁকি থেকে রক্ষা পেতে হলে রোজ স্ট্রবেরি খেতে পারেন।

হাড়ের জন্য উপকারীঃ

স্ট্রবেরিতে থাকা ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম শিশুদের হাড় গঠনের জন্য উপকারী। এছাড়া এসব উপাদান হাড়কে শক্ত ও মজবুত রাখে।

ক্যান্সার প্রতিরোধেঃ

স্ট্রবেরি ক্যান্সার কোষ বৃদ্ধি রোধে সাহায্য করে। ক্যান্সারের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা পালন করে স্ট্রবেরি। নিয়মিত স্ট্রবেরি খেলে ক্যান্সারের কোষ গঠন হতে পারে না।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ