জাঙ্ক ফুড খাওয়ার জন্য খারাপ খবর জেনে নিন

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, আপনার প্রিয় চিপস, স্ন্যাকস, নুডলস, বার্গার বা ফ্রাই খাওয়ার সময় আপনি সেই এক প্যাকেটে কতটা লবণ, ফ্যাট, চিনি, শর্করা খাচ্ছেন?

যদি তা না হয় তবে সাবধান হন। কারণ ২০ টাকার প্যাকেটে আপনি সারাদিনের জন্য নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি লবণ খেয়েছেন। বিজ্ঞান ও পরিবেশ কেন্দ্রের নতুন ল্যাব স্টাডিতে প্রকাশিত হয়েছে যে, বাজারে বিক্রি করা জাঙ্ক ফুডে যে পরিমাণ লবণ ও ফ্যাট পাওয়া যায় তা প্রস্তাবিত সীমা ছাড়াই বেশি। এজন্য সিএসইয়ের দূষণ পর্যবেক্ষণ পরীক্ষাগারে বাজারে পাওয়া বিখ্যাত ব্র্যান্ডের ৩৩ জন জাঙ্ক ফুড ও ফাস্টফুড নিয়ে গবেষণা করা হয়েছিল।

এর মধ্যে চিপস, নমকিন, তাত্ক্ষণিক নুডলস, তাত্ক্ষণিক স্যুপ এবং বার্গার, ফ্রাই, ফ্রাইড চিকেন, পিজ্জা, স্যান্ডউইচ এবং মোড়কের ১৯ টি নমুনা অন্তর্ভুক্ত ছিল। আপনি প্রায়শই লোকদের বলতে শুনেছেন যে, জাঙ্ক ফুড বা ফাস্টফুড স্বাস্থ্যের ক্ষতি করে। এতে উপস্থিত নুন, চিনি, কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিনের পরিমাণও বাজারে বিক্রি হওয়া জাঙ্ক ফুডের প্যাকেটের পিছনে লেখা থাকে।

তবে সেগুলির কতটুকু আমাদের খাওয়া উচিত এবং কতটা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, এটি কোথাও লেখা হয়নি। খাওয়ার উপর নির্ভর করে লবণ, চিনি বা চর্বি পরিমাণের চেয়ে বেশি পরিমাণে খাওয়ার ফলে স্থূলত্ব, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

আরডিএ অনুসারে, একজন সুস্থ ব্যক্তিকে প্রতিদিন ৫ গ্রাম লবণ, ৬০ গ্রাম ফ্যাট, ২.২ গ্রাম ট্রান্স ফ্যাট এবং ৩০০ গ্রাম কার্বোহাইড্রেট নির্ধারিত করা হয়। এই পরিমাণটি স্বাস্থ্যকর ব্যক্তির জন্য প্রতিদিন ২০০০ ক্যালোরির প্রয়োজনীয়তা অনুসারে নেওয়া হয়।

এর পাশাপাশি সিএসই সরকারের কাছে জাঙ্ক ফুড ও ফাস্টফুডে রেড ওয়ার্নিং লেবেল লাগানোর দাবি জানিয়েছে। তারা বলে যে, কোনও খাবারের প্যাকেটের বাইরের দিকে সবুজ এবং লাল চিহ্ন রয়েছে, যা ইঙ্গিত দেয় যে খাবারটি নিরামিষ বা নিরামিষাশী। একইভাবে, প্রতিটি জাঙ্ক ফুড এবং ফাস্টফুড প্যাকেটে অবশ্যই একটি লাল সতর্কতা লেবেল থাকতে হবে যাতে নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি লবণ বা ফ্যাট থাকে।
বিশ্বের অনেক দেশেই এই বড় সংস্থাগুলির জাঙ্ক ফুডের উপর সতর্কতা স্তর চাপানো হয়েছে। যাতে লোকেরা জানতে পারে যে তারা যা খাচ্ছে তা তাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

কারণ সমস্ত সংস্থার জাঙ্ক ফুডে নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি লবণ এবং ফ্যাট পাওয়া গেছে। তাই এই সংস্থাগুলি সরকারকে চাপ দেয় যে এ জাতীয় আইন না আসা উচিত।

মতামত দিন

avatar