কফির মতোই উপকারী, এই তেলগুলি সম্পর্কে জেনে নিন

কফি পান করার উপকারিতা আমরা সবাই জানি। এর সাথে, কফি আমাদের ক্লান্তি দূর করার পাশাপাশি শক্তি এবং আমাদের মেজাজ উন্নত করতে কাজ করে। কফিপ্রেমীরা হল বেশিরভাগ লোক যারা অফিসে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করেন। এই সমস্ত লোকদের ক্লান্তি কাটিয়ে ওঠার একটাই বিকল্প রয়েছে যা কফি। কফি ভাল, তবে এর অতিরিক্ত গ্রহণের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা প্রত্যেকেই অবগত।

বেশি পরিমাণে কফি খাওয়াও আমাদের পক্ষে ক্ষতিকারক হতে পারে। এটি আমাদের রক্তচাপ বাড়িয়ে তোলে এবং হজমে সমস্যাও সৃষ্টি করতে পারে। অনেক লোক আছেন যারা কফির কারণে সৃষ্ট সমস্যাগুলি দ্বারা সমস্যায় পড়েছেন এবং পাশাপাশি আরও একটি বিকল্প সন্ধান করছেন যাতে তারা কফির মতো স্বস্তি এবং শক্তি পেতে পারেন। যদি আপনিও কফির পরিবর্তে অন্য কোনও বিকল্পের সন্ধান করেন, তবে আপনি এর পরিবর্তে কিছু প্রয়োজনীয় তেল ব্যবহার করতে পারেন, যা আপনার মেজাজ পরিবর্তন করতে এবং আপনাকে শক্তি দিতে পারে। আমরা আপনাকে বলছি কী কী প্রয়োজনীয় তেলগুলি আপনি ফিট এবং সক্রিয় থাকার জন্য ব্যবহার করতে পারেন।

লেবু তেল

লেবুতে উপস্থিত তেল মেজাজে দুর্দান্ত প্রভাব ফেলে। ২০০৮ সালের এক গবেষণা অনুসারে লেবুতে উপস্থিত অত্যাবশ্যকীয় তেল স্ট্রেস উপশম করতে কাজ করে। এর সাথে এটি আপনার মেজাজ পরিবর্তন করতেও কাজ করে। যা আপনার চিন্তা করার ক্ষমতাও বাড়ায়।

মিষ্টি কমলা তেল

কমলাতে উপস্থিত তেল কেবল আপনাকে শক্তি দিতেই কাজ করে না তবে আপনাকে শারীরিকভাবে অনেক উপকারও দেয়। কমলা তেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ডিপ্রেশন এবং অ্যান্টি সেপটিক বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

পুদিনা তেল

মেন্টোলের কারণে পুদিনা তেলের শীতল বৈশিষ্ট্য রয়েছে। ২০১৩ সালের একটি গবেষণা অনুসারে, পুদিনা তেল আপনার পেশীগুলির থেকে চাপকে মুক্তি দিতে পারে। এর সাথে এটি আপনাকে সতেজ করার কাজ করে। তাই আপনি যদি স্ট্রেসের মতো বোধ করেন তবে আপনি পুদিনা তেল ব্যবহার করতে পারেন যা আপনার পক্ষে উপকারী।

রোজমেরি অয়েল

গোলাপী রোজমেরি অয়েল আপনার মেজাজ উন্নত করার পাশাপাশি আপনার মনকে সুস্থ রাখতেও কাজ করে। সমীক্ষা অনুসারে রোজমেরি অয়েল আপনাকে যে কোনও বিষয়ে মনোনিবেশ করতে এবং আপনাকে শক্তি দিতে সহায়তা করে। এর সাথে রোজমেরি অয়েলগুলি অনেক রোগের বিরুদ্ধে লড়াই এবং নিরাময়ে সহায়তা করে। রোজমেরি অয়েলে থাকা কার্বোহাইড্রেট, পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন আমাদের দেহকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করতে কাজ করে। এর সাথে এই তেল আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে।

ব্যবহারের পদ্ধতি

সকালে গোসল করার সময় আপনি এই প্রয়োজনীয় তেলগুলি ব্যবহার করতে পারেন। যখন আপনি আপনার তালুতে কয়েক ফোঁটা অত্যাবশ্যকীয় তেল নেবেন এবং এটি অন্য তালুতে মিশ্রিত করুন এবং এটি আপনার নাকে লাগান এবং একটি গভীর নিঃশ্বাস নিন যাতে আপনি দিনের বেলা শক্তিশালী থাকেন।

আপনি এই প্রয়োজনীয় তেলগুলি আপনার মুখেও ব্যবহার করতে পারেন যাতে আপনি সারাদিন সক্রিয় থাকেন। এটি আপনার মুখকে আগের চেয়ে আরও সতেজ করে তুলবে এবং আপনিও শিথিল হবেন।

মতামত দিন

avatar