চিকেন পাকোড়া

এবারের মতো পবিত্র রমজান মাস বিদায় নিচ্ছে। পুরো রমজানে বাংলানিউজের বিশেষ আয়োজন ‘টেস্ট অব রামাদান’-এ আপনাদের জন্য ইফতার-ডিনার আর সেহরির জন্য দেয়া হয়েছে স্বাস্থ্যকর মজাদার সব রেসিপি।

এবারের মতো পবিত্র রমজান মাস বিদায় নিচ্ছে। পুরো রমজানে বাংলানিউজের বিশেষ আয়োজন ‘টেস্ট অব রামাদান’-এ আপনাদের জন্য ইফতার-ডিনার আর সেহরির জন্য দেয়া হয়েছে স্বাস্থ্যকর মজাদার সব রেসিপি।  

তারকা হোটেল লা মেরিডিয়ানের হেড শেফ অস্টিন আজ আপনাদের জন্য তৈরি করেছেন দারুণ মজার চিকেন পাকোড়া। ভিডিও তে পাকোড়া তৈরির পদ্ধতি দেখে নিন। এরপর নিজেই খুব সহজে তৈরি করে শুধু ইফতারেই নয় সারা বছরই পরিবার-বন্ধুদের নিয়ে উপভোগ করুন মজাদার চিকেন  পাকোড়া:

লিচু দিয়ে রূপচর্চা! 

রূপচর্চায় আম, কলা, পেঁপের কথা সবাই জানি। তবে জানেন কি ছোট্ট সুন্দর ফল লিচুও কিন্তু বেশ এগিয়ে এই তালিকায়। লিচু খেতে ভালবাসেন, এখন থেকে ত্বকেও ব্যবহার করুন। কারণ: 

•    এতে করে ত্বকের কালচে দাগ-ছোপ দূর হয়
•    ত্বকের বলিরেখা দূর করে 
•    রোদে পোড়া ত্বকের ট্যান দূর হয়
•    ত্বকের শুষ্কতা দূর করে, সজীব রাখে 
•    বয়সের ছাপ পড়তে দেয় না 
•    ত্বক উজ্জ্বল করে 
•    সপ্তাহে তিন দিন ৪-৫টি করে লিচু চটকে ত্বকে মেখে পনেরো মিনিট রেখে ধুয়ে ফেলুন।

বাজারে এখন প্রচুর লিচু পাওয়া যাচ্ছে। মাত্র কয়েকদিন থাকে এই উপকারি ফলটি, তাই উপকার পেতে আজ থেকেই নিয়মিত খান(খালি পেটে নয়) ও ত্বকে ব্যবহার করুন। 

তারুণ্যের ঈদে সেইলর 

এবারের ঈদ যেহেতু গরমে হচ্ছে, তাই পোশাক তৈরির ক্ষেত্রে দেশীয় ফ্যাশন ব্র্যান্ড সেইলর প্রথমেই প্রাধান্য দিয়েছে আরামের বিষয়টিকে। তাদের প্রতিটি পোশাক আরামদায়ক ও স্বস্তির। 

মেয়েদের জন্য সালোয়ার কামিজে আফসান প্রিন্টের ব্যবহারের পাশপাশি প্যাটর্নে আনা হয়েছে ভিন্নতা।   

ছেলেদের শার্ট, পলো এবং ট্রাউজারে অনুসরণ করা হয়েছে বিশেষ কাট। উজ্জ্বল রঙের কাপড়ে তৈরি করা হয়েছে প্রতিটি পোশাক। ভ্যালু এডিশন হিসাবে প্রাধান্য দেয়া হয়েছে ওয়াশ, ডিজিটাল প্রিন্ট এবং এমব্রয়ডারির নকশার ওপর। 

তরুণদের জন্য সেইলর-এর সাশ্রয়ী দামের এসব ট্রেন্ডি এবং নতুন পোশাক, উৎসব এবং গরমের স্ট্রিট ফ্যাশনকে করবে বর্নিল।

রাজধানীর বসুন্ধরাসিটি শপিংমল, উত্তরা সেক্টর ১১, পুলিশ প্লাজা কনকর্ডসহ কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংহে সেইলরের আউটলেট রয়েছে।

দই বড়ার রেসিপি

পুরো রমজান মাস জুড়ে ইফতারের টেবিলে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার হচ্ছে দই বড়া। এই খাবারটি অনেকেই বাইরে থেকে কিনে খান, যদিও বাড়িতেই খুব সুস্বাদু দই বড়া তৈরি করা সম্ভব। 

খুব কঠিন মনে হয় দই বড়া তৈরির কাজটি? তাহলে ঝটপট দেখে নিন দই বড়া তৈরির খুব সহজ একটি রেসিপি।

উপকরণ
কাঁচা মাষকলাই ডাল আধা কাপ, চিনি ২ টেবিল-চামচ, টক দই ৪ কাপ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ, ধনে টালা গুঁড়া ১ চা-চামচ, মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ ১ চা-চামচ, পুদিনাপাতা বা ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ।

যেভাবে করবেন 
প্রথমে কাঁচা মাষকলাইয়ের ডাল ৭-৮ ঘণ্টা পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ভেজানো ডাল মিহি করে বেটে নিন। বাটা ডালে অল্প পানি দিয়ে খুব ভালো করে ফেটে নিন।

এবার পাত্রে দু’কাপ তেল গরম করে চ্যাপটা আকারে বড়া ভাজতে হবে। বড়াগুলো হালকা বাদামি রং হলেই নামিয়ে ফেলুন।

অন্য একটি পাত্রে ৬-৭ কাপ পানিতে ১ টেবিল চামচ লবণ গুলিয়ে রাখুন। ভাজা বড়াগুলো লবণ পানিতে ছাড়তে ছাড়ুন ।

এবার বড়া পানি থেকে নিংড়ে নিয়ে দইয়ে ডুবাতে হবে। দই বড়ার ওপরে পুদিনাপাতা কুচি ও বাকি গুঁড়া মসলা ছিটিয়ে রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা করতে দিন। প্রস্তুত আপনার দই বড়া। এটি ফ্রিজে রেখে ৪-৬ দিন ধরেও পরিবেশন করতে পারবেন।

চিনে নিন ফরমালিনমুক্ত আম

পুরো বছরের অপেক্ষার পরে আমরা দেখা পাই প্রিয় ফল আমের। এবারের অপেক্ষার পালা শেষ। বাগান থেকে আম এখন বাজারে। পছন্দের ফলটি দেখেই কিনতে চান সবাই। কিন্তু আমাদের মনে শঙ্কা তৈরি হয়ে আছে, আমে ক্ষতিকর ফরমালিন মেলানো নেই তো! 

আশঙ্কাও অমূলক নয়, প্রতিদিনই আমরা দেখছি ফলে ক্ষতিকর কেমিক্যাল মিলিয়ে আম বিক্রি হচ্ছে। পুষ্টিকর-সুস্বাদু ফলটি পাতে তুলে নিতে তাই এতো দ্বিধা। 


জেনে নিন ফরমালিনমুক্ত আম কীভাবে চিনবেন: 

•    এই আমগুলো কাচাপাকা রং হয় 
•    আমের গায়ে সাদা বা কালো দাগ থাকতে পারে 
•    আমের বোটায় সুঘ্রাণ থাকবে 
•    আমের আসল স্বাদ (টক-মিষ্টি) পাওয়া যাবে 
•    আমে মাছি বসবে। 


আর যে আমগুলো দেখতে হলুদ, চকচকে মসৃণ হবে সেগুলোই আসলে ক্ষতিকর কেমিক্যাল মেলানো। 

বাজার থেকে কিনে এনে খাওয়ার আগে অবশ্যই ফল কিছু সময় পানিতে রেখে দিন। এরপর কেটে খান। 

ঈদের আনন্দে লা মেরিডিয়ান ঢাকা

এ বছরের মতো আমাদের বিদায় জানাচ্ছে পবিত্র রমজান। সবার মতো লা মেরিডিয়ান ঢাকাও প্রস্তুত হচ্ছে ঈদ-উল-ফিতর ২০১৯উপলক্ষে নানা আয়োজন নিয়ে। 

হোটেলের পুল এরিয়াতে তিন দিনব্যাপী আয়োজন করা হয়েছে নানা রকমের লাইভ ফুড স্টেশন। এছাড়াও দিনব্যাপী অতিথিদের মজার সব অভিজ্ঞতা ফ্রেমবন্দি করে রাখার জন্যে স্থাপন করা হচ্ছে বেশ কিছু ফটোবুথ। 

ঈদ-উল-ফিতর উদযাপনের এই আয়োজন সম্পর্কে লা মেরিডিয়ান ঢাকা’র জেনারেল ম্যানেজার কন্সটান্টিনোস এস গ্যাভ্রিয়েল বলেন, ঈদ-উল-ফিতর বাংলাদেশের অন্যতম বৃহত্তম ও আকাঙ্ক্ষিত  উৎসব। এদিনটিতে সবাই পরিবার ও বন্ধুদের সাথে একত্রে কাটাতে চায়। তাই উৎসবের এই দিনে আমরা অতিথিদের স্বাগত জানাই যেন তারা তাদের প্রিয়জনদের সাথে নিয়ে দারুণ একটি দিন উপভোগ করতে পারে আমাদের হোটেলে। 

ঈদ উদযাপনের এই আয়োজন চলবে ৫ থেকে ৭ জুন পযর্ন্ত। আয়োজনটি প্রতিদিন দুপুর ২ টা থেকে শুরু হয়ে চলবে রাত ১১টা পর্যন্ত। লাইভ মিউজিকের আয়োজন থাকবে সন্ধ্যা ৬টা থেকে। 

অতিথিরা আকর্ষণীয় মূল্যছাড়ে জনপ্রতি ১০০০ টাকায় অংশগ্রহণ করতে পারবেন এই আয়োজনে যার মধ্যে থাকছে খাবার ও পানীয়র জন্য কুপন। 

Comments

comments